ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২০১৫ সালে পুরো যুক্তরাজ্যে উচ্চগতির ইন্টারনেট!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১০

২০১৫ সালের মধ্যে পুরো যুক্তরাজ্যেকে উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট সেবার আওতাভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। যুক্তরাজ্যের প্রায় দুই-তৃতীয়াংশ অধিবাসীকে বাণিজ্যিকভাবে এ ইন্টারনেট সেবার আওতায় আনা হবে বলে যুক্তরাজ্যের সরকারি সূত্র জানিয়েছে।



আর বাকি অংশে অর্থাৎ প্রত্যন্ত অঞ্চলে সরকারি তহবিল থেকে অর্থ সমন্বয় করে ইন্টারনেট সুবিধা দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। যুক্তরাজ্য সরকারের মূখপাত্র জেরেমি হান্ট এ তথ্য জানিয়েছেন।

হান্ট জানান, এরই মধ্যে প্রকল্পের মূল পরিকল্পনার কাজ শেষ হয়েছে। আর প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৮৩ কোটি পাউন্ড। অফকমের পরিচালিত জরিপ সূত্র মতে, এ মুহূর্তে যুক্তরাজ্যের শতকরা এক ভাগের কম অধিবাসী উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট সেবা উপভোগ করছে। এ গতি প্রতি সেকেন্ডে ২৬ মেগাবাইট।

অচিরেই পুরো যুক্তরাজ্যে এমন গতির ইন্টারনেট সেবা ছড়িয়ে দেওয়া হবে। আর যুক্তরাজ্যকে ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে উচ্চগতির ইন্টারনেট সেবা ভোক্তার দেশে পরিণত করা হবে। এ উদ্দেশ্যে প্রয়োজনীয় পদক্ষেপগুলো চিহ্নিত করা হয়েছে বলে জেরেসি হান্ট উল্লেখ করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২১৪২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।