ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইউএস-বাংলাদেশ সামিট

আইসিটি খাতে বাংলাদেশ প্রবাসী বিনিয়োগবান্ধব

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, মে ৯, ২০১৩
আইসিটি খাতে বাংলাদেশ প্রবাসী বিনিয়োগবান্ধব

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অয সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে এবং যুক্তরাষ্ট্রে উদ্যোক্তাদের সংগঠন দ্য ইন্দাস এন্টারপ্রাইজের (টাই) ব্যবস্থাপনায় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির টাই গ্লোবাল সদর দফতরে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ টেক ইনভেস্টমেন্ট সামিট-২০১৩ অনুষ্ঠিত হয়।

এ সম্মেলনে যুক্তরাষ্ট্রের ‘টেকনিক্যাল পার্টনারশীপ ফর গ্রোথ’ এবং ‘টুওয়ার্ডস ডিজিটাল বাংলাদেশ-ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ’ শীর্ষক দুটি আলাদা অধিবেশন বসে।



এ অধিবেশনে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রাহমান, ইউএস ডিপার্টমেন্ট অব স্টেটের জ্যেষ্ঠ উপদেষ্টা মিতুল দেশাই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান, ১৭ কংগ্রেশনাল ডিসট্রিক্ট অব ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান মাইকেল হোন্ডা এবং সিটি অব সানিভেইল-ক্যালিফোর্নিয়ার মেয়র অ্যান্থনি স্পিতলেরি।

এ ছাড়াও বিশেষভাবে অংশ নেন ‘ডিজিটাল বাংলাদেশ’ কর্মসূচির উদ্যোক্তা সজিব এ ওয়াজেদ, অগ্রণী ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ড. খন্দকার বজলুল হক, বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর, টাই সিলিকন ভ্যালির প্রেসিডেন্ট ভেঙ্কটেশ শুক্লা, এউএস প্যান-অ্যাশিয়ান আমেরিকান চেম্বার অব কমার্সের সহ-সভাপতি আজিজ আহমদ, বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ও সামিটের আহ্বায়ক শামীম আহসান, এউএস-বাংলাদেশ পার্টনারসের সিইও জয়েস মুই, বেসিস মহাসচিব রাসেল টি আহমেদ এবং ওডেস্কের সহ-সভাপতি ম্যাট কুপার।

বক্তারা বাংলাদেশে তথ্যপ্রযুক্তি ও টেলিকম খাতে বিনিয়োগের সুবর্ণ সুযোগ সম্পর্কে অবহিত করে বাংলাদেশের প্রযুক্তিখাতে বিনিয়োগ করার আহ্বান জানান। বিনিয়োগকারীদের জন্য প্রয়োজনীয় ব্যাংকিং সুবিধা ছাড়াও সরকারের তরফ থেকে বিনিয়োগকারীদের জন্য যথাসম্ভব সব ধরনের সহযোগিতা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বর্ণিত সামিটে যুক্তরাষ্ট্রের দু শতাধিক তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা, প্রযুক্তি খাতে বিনিয়োগকারী, নীতিনির্ধারক, কুটনৈতিক ছাড়াও বাংলাদেশ থেকে ২৫ জন তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, সামিট পার্টনার হিসেবে সহযোগিতা দিয়েছে অগ্রণী ব্যাংক। সহযোগী পার্টনার এউএস-প্যান অ্যাশিয়ান আমেরিকান চেম্বার অব কমার্স, এউএস-বাংলাদেশ পার্টনারস, আমেরিকান অ্যাসোসিয়েশান অব বাংলাদেশি ইঞ্জিনিয়ারস অ্যান্ড আর্কিটেক্টস (এএবিইএ) এবং বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

বাংলাদেশ সময় ০৮২৯ ঘণ্টা, মে ৯, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।