ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অর্থমন্ত্রীকে বেসিসের বাজেট প্রস্তাব

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, মে ১১, ২০১৩
অর্থমন্ত্রীকে বেসিসের বাজেট প্রস্তাব

তথ্যপ্রযুক্তি বিষয়ক কার্যক্রম উন্নয়নে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বেসিস প্রতিনিধিদের আলোচনা-সভা অনুষ্ঠিত হয়। বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ আলমাস কবিরসহ প্রতিনিধিদলের সদস্যরা মন্ত্রীর হেয়ার রোডস্থ বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে আইসিটি খাতের উপরে বাজেট প্রস্তাবনা উপস্থাপন করেন।


 
প্রস্তাবনায় আসন্ন বাজেটে জাতীয় আইসিটি নীতিমালা ২০০৯-এ বর্ণিত তথ্যপ্রযুক্তি শিল্প উন্নয়ন তহবিল গঠনের লক্ষ্যে প্রয়োজনীয় ৭০০ কোটি টাকার অন্তত্য ১০ শতাংশ অর্থাৎ ৭০ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব রাখেন। এছাড়া তথ্যপ্রযুক্তি শিল্প উন্নয়ন কর্তৃপক্ষ গঠন, দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি, ইন্টারনেট ব্যবহারে ১৫ শতাংশ ভ্যাট কমানো, অনলাইন ব্যবসার প্রসার এবং জনপ্রিয়করণে প্রাথমিকভাবে আগামী ৩ থেকে ৫ বছরের জন্য ই-কমার্সের সকল লেনদেনে মূসক প্রত্যাহার সহ প্রয়োজনীয় অন্যান্য বিষয় উল্লেখ করা হয়।

বর্তমানে যে সমস্ত ব্যবসা প্রতিষ্ঠান সরকারকে বছরে ৫০ লাখ টাকা কিংবা তার বেশি ভ্যাট দিয়ে থাকে সেসব প্রতিষ্ঠানকে অবিলম্বে ভ্যাট ব্যবস্থাপনা

অটোমেশনের আওতায় আনতে মন্ত্রীকে অনুরোধ জানান তারা। বেসিসের উপস্থাপিত প্রস্তাব ও সুপারিশ গুরুত্বের সাথে বিবেচনায় নেওয়ার আশ্বাস দেন মন্ত্রী।

বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের(বেসিস)পক্ষে প্রতিনিধি দলে ছিলেন বেসিসের কোষাধ্যক্ষ উত্তম কুমার পাল, পরিচালক রিয়াজউদ্দিন মোশাররফ, শাহ ইমরাউল কায়ীশ ও নাভিদুল হক এবং সচিব হাশিম আহম্মদ।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, মে ১১, ২০১৩
সম্পাদনা: সিজারাজ জাহান মিমি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।