ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিদ্যালয় থেকেই প্রোগ্রামার তৈরি করতে হবে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, মে ১৯, ২০১৩
বিদ্যালয় থেকেই প্রোগ্রামার তৈরি করতে হবে

তথ্যপ্রযুক্তিতে দেশকে আরো অগ্রগামী করতে আইটসোর্সিং ছাড়াও অন্য সব কাজের সঙ্গে প্রোগ্র্রামিংকেও গুরুত্ব দিয়ে তরুণ প্রজন্মকে এ বিষয়ে আগ্রহী করে তুলতে হবে।

এ জন্য সম্ভব হলে প্রাথমিক পর্যায় থেকেই শিক্ষার্থীদের মাঝে প্রোগ্রামিংয়ের নানা বিষয়ে আগ্রহী করে তুলতে হবে।

শিক্ষার্থীদের কাছে বিষয়টিকে ভীতিকর ও কঠিন না করে আনন্দদায়ক করে উপস্থাপন করতে হবে।

ঢাকার বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সম্মেলন কক্ষে ‘তরুণদের প্রোগ্রামিংয়ে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। তথ্যপ্রযুক্তি বিষয়ক মাসিক ম্যাগাজিন সি নিউজ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) যৌথ উদ্যোগে আয়োজিত গোলটেবিলের সহযোগিতা করে বিসিএস।

এ বৈঠকে প্রধান অতিথি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকেরা যদি শিক্ষকতা করার আগে কিছুদিন ব্যবহারিক ক্ষেত্রে কাজ করেন তাহলে তাদের শিক্ষাদান আরো সহজ ও আনন্দদায়ক হবে। এতে শিক্ষার্থীরাও উপকৃত হবে। প্রোগ্রামিংয়ে আগ্রহী করতে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং উপকরণ আনন্দদায়ক, সহজ ও সহজলভ্য করতে হবে।

বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসানের সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন বিসিএসের ভারপ্রাপ্ত সভাপতি মঈনুল ইসলাম, বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ আলমাস কবির, প্রগতি সিস্টেমের প্রধান নির্বাহী শাহাদাত খান, সি নিউজের সম্পাদক ও প্রকাশক রাশেদ কামাল, ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের প্রভাষক জাবেদ মোর্শেদ চৌধুরী, মুক্ত সফটওয়্যারের প্রধান নির্বাহী তামিম শাহরিয়ার সুবিন, ই-সফটের প্রধান নির্বাহী আরিফুল হাসান অপু, প্রোগ্রামার তাহমিদুল ইসলাম রাফি, এএসএম রফিকুননবী নয়ন, এসিএম আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনাল ২০১২ পর্বের সদস্য ও প্রোগ্রামার মীর ওয়াসি আহমেদ।

এ বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক আরাফাত সিদ্দিকী সোহাগ, সাংগঠনিক সম্পাদক বাদল খান, গবেষণা সম্পাদক নাজমুল হোসেন, নির্বাহী সদস্য মোহাম্মদ কাওছার উদ্দীন, সি-নিউজের যোগাযোগ ব্যবস্থাপক গোলাম দাস্তগীর তৌহিদ, বিডিওএসএনের কোষাধ্যক্ষ নুরুন্নবী চৌধুরী হাছিব, বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সমন্বয়ক বায়েজিদ ভূঁইয়া জুয়েল।

বক্তারা বলেন, দেশে ও দেশের বাইরে প্রোগ্রামারদের বিশাল কাজের ক্ষেত্র তৈরি হয়েছে। কিন্তু সে অনুযায়ী আমরা দক্ষ ও মেধাবী প্রোগ্রামার তৈরি হচ্ছে না। এ জন্য উদ্যোক্তাদের সহযোগিতা প্রয়োজন।

এ ছাড়াও প্রোগ্রামিংয়ের বেসিক বিষয়গুলোকে সহজে সবার মাঝে তুলে ধরতে পারলে প্রোগ্রামিংয়ে তরুণেরা আগ্রহী হবে। তবে সবার আগে শিক্ষার্থীদের আগ্রহটা প্রয়োজন।

এ মুহূর্তে দেশে প্রতি বছর প্রায় নয় হাজার কম্পিউটার বিজ্ঞানে স্নাতক শিক্ষার্থী পাশ করলেও দক্ষ প্রোগ্রামার খুব বেশি বের হচ্ছে না। গোলটেবিল বৈঠকে বক্তারা প্রোগ্রামিং জনপ্রিয় করতে বিদ্যালয় পর্যায়ে প্রোগ্রামিং ক্লাব, উপকরণ সহজলভ্য করা ছাড়াও নানামুখী উদ্যোগ প্রসঙ্গে মতবিনিময় করেন।

বাংলাদেশ সময় ১৭৩৩ ঘণ্টা, মে ১৯, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।