ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলের দ্বিতীয় মোবাইল ফোন অবমুক্ত

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১০
গুগলের দ্বিতীয় মোবাইল ফোন অবমুক্ত

অবশেষে গুগলের দ্বিতীয় স্মার্টফোন নেক্সাস এস উন্মোচিত হলো। এ মুহূর্তে শুধু যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে এ ফোন উন্মোচন করা হচ্ছে।

এ বছরের শেষদিকে এ ফোনের বাণিজ্যিক বিপণন শুরু হবে বলে গুগল সূত্র নিশ্চিত করেছে।

এর আগে নেক্সাস ওয়ান নামে গুগলের প্রথম স্মার্টফোন ব্যবহারকারীদের আগ্রহের শীর্ষে ছিল। নেক্সাস এস হবে বিশ্বের প্রথম মোবাইল ফোন যেখানে গুগলের অ্যানড্রইড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ জিনজারব্রেড ব্যবহৃত হয়েছে।

তাছাড়া এতে নিয়ার ফিল্ড কমিউনিকেশনস (এনএফসি) নামে নতুন হার্ডওয়্যার ব্যবহৃত হয়েছে। এ হার্ডওয়্যারের মাধ্যমে ট্রাভেল টিকিট বা ছোট অঙ্কের অর্থ লেনদেন করা যাবে। মূলত জাপানের নেক্সাস এস ব্যবহারকারীরা এ সুবিধা পাবে বলে গুগল মোবাইল বিভাগের মুখপাত্র ডেভিড বুর্ক জানিয়েছেন।

তিনি এনএফসি এর কাজ ব্যাখ্যা করে বলে এনএফসি ডিভাইসটি এক ধরনের তারহীন যন্ত্র। এটি নিকটবর্তী এনএফসি চিপের সঙ্গে তারহীন যোগাযোগ স্থাপণ করে লেনদেন সম্পন্ন করে।

স্যামসাং এর সহযোগিতায় এ ফোন তৈরি করা হয়েছে বলে গুগল সূত্র জানিয়েছে। উল্লেখ্য, নেক্সাস এস মোবাইল ফোন স্পর্শক পর্দাবিশিষ্ট। এর তথ্যধারণ ক্ষমতা ১৬ গিগাবাইট। এর মাধ্যমে ওয়েস ওভার ইন্টারনেট প্রটোকল (ভিওআইপি) প্রযুক্তি ব্যবহার করা যাবে। মূল্য ৫৪৯ পাউন্ড।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।