ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকের ওয়েজ ম্যাপিং ক্রয়ের গুজব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, মে ১৫, ২০১৩
ফেসবুকের ওয়েজ ম্যাপিং ক্রয়ের গুজব

১ বিলিয়ন ডলারে ফেসবুক ‘ওয়েজ ম্যাপিং সেবা’ ক্রয়ের পরিকল্পনা করছে। প্রতিষ্ঠান দুটির মধ্যে লেনদেনের বিষয়টি পাকাপাকি হলে ফেসবুকের বর্তমান অবস্থান আরও শক্তিশালী হবে।

অ্যাপল এবং গুগলের মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠানকে মোকাবিলা করার শক্তি আসবে এই অধিগ্রহণে। সম্প্রতি ব্লুমবার্গ প্রতিবেদনে ফেসবুকের বর্তমান পরিকল্পনা এবং অনুমাননির্ভর কথাগুলো প্রকাশ পেয়েছে। কিন্তু ফেসবুকের পক্ষে নিশ্চিত কোনো তথ্য না থাকায় বিষয়টি বর্তমানে গুজব বলেই ধরে নেওয়া হচ্ছে।

প্রতিবেদনে ফেসুবকের বরাত দিয়ে আরও বলা হয়েছে মোবাইল ম্যাপিং অ্যাপলিকেশন সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়েজের সাথে ১ বিলিয়ন ডলার ক্রয়মূল্য নিয়ে কথাবার্তা বলবে। বিবৃতিতে এছাড়াও যুক্ত হয়েছে এ মুহূর্তে  কথাবার্তা পক্রিয়া পর্যায়ে।

এ মুহূর্তে এর বেশি কিছু তথ্য দেয়নি ব্লুমবার্গ। তাই ঘটনা সত্যি প্রতিপাদন হওয়া না পর্যন্ত বাদবাকি তথ্যের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে।

তবে এ খবরের ভিত্তিতে বলা হচ্ছে পরিকল্পনার খবরটি যদি সত্যিই হয় তবে এটি ফেসবুকের সবচেয়ে বিশাল অর্জন। গত বছর ৭০০ মিলিয়ন ডলারে মোবাইল ফটো শেয়ারিং সেবা ‘ইন্সটগ্রাম’ অধিগ্রহণ করে ফেসুবক।

অনুমানিত অন্য তথ্য, এ বিভাগে অ্যাপল এবং গুগলের সঙ্গে অদম্য প্রতিদ্বন্দীতার মুখোমুখি হতে হবে ফেসবুককে। যে কারণে নিজেদের প্রস্ততকৃত এরিনার সাহায্যে প্রতিপক্ষদের রুখতে চেষ্ট‍া করবে। ম্যাপিং সেবাকে সামাজিক যোগাযোগের শক্তির সঙ্গে একত্রিত করে নিশ্চিতভাবে ফেসবুককে শক্তিশালি প্রতিপক্ষ হয়ে উঠতে সাহায্য করবে। এমনকি এর মাধ্যমে ফেসবুকের আয়ের পথ কিছুটা সুপ্রসারিত হবে। কারণ ওয়েজের উল্লেখযোগ্য বিষয় ৪০ মিলিয়ন গ্রাহক।

প্রসঙ্গত, ওয়েজ হচ্ছে ফ্রি মোবাইল ম্যাপিং সেবা যা রাস্তায় গাড়ি চালনার সুকৌশল সম্পর্কে জানান দেয়। এ সেবার তথ্য ব্যবহারে ব্যবহারকারীরা ট্রাফিক জ্যাম, গতি কৌশল, রাস্তার কাজ সম্পর্কে অবহিত হয় এছাড়াও ক্রাউড সোর্সিং‘র মাধ্যমে নানা ধরনের বিপদ সম্পর্কে জানা যায়। ‍এর আয়ের উৎস স্থান-ভিত্তিক বিজ্ঞাপন।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, মে ১৫, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।