ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সৌরশক্তিতে ভারতের মধ্যে সপ্তমে পশ্চিমবঙ্গ

স্টাফ করেসপন্ডেন্ট, কলকাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, মে ১৫, ২০১৩

কলকাতা: গত ৩৪ বছরে বাম আমলে পশ্চিমবঙ্গ রাজ্যে অপ্রচলিত শক্তি নিয়ে কোনও কাজ না হওয়ায় রাজ্য ক্রমশ পিছিয়ে পড়েছিল। কিন্তু গত দু’বছর বর্তমান সরকার ক্ষমতায় এসে সে অবস্থার দ্রুত উন্নতি করছে।



বুধবার, সিআইআই এবং ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্স আয়োজিত এক আলোচনায় এ কথা বলেন, রাজ্যের পানিসম্পদ উন্নয়ন দফতরেরমন্ত্রী সৌমেন মহাপাত্র।

তিনি বলেন, ‘‘সারা ভারতে সর্বপ্রথম সৌর বিদ্যুৎ উৎপাদন হয়েছিল পশ্চিমবঙ্গ রাজ্য থেকেই। কিন্তু বাম শাসনে তারপর আর কোনও উন্নতি হয়নি, ফলে আমরা ক্রমশ পিছিয়ে পড়ি।

অপ্রচলিত শক্তি উৎপাদন আমরা দেশে সবার শেষে চলে যাই। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর এ দিকে গুরুত্ব দেয়ায় এ মুহূর্তে আমরা সপ্তম স্থানে এসেছি। আশা করা যায় আমরা দ্রুত আরও উন্নতি করব।

 এ দিন সম্মেলনে উপস্থিত ছিলেন ভারত সরকারের নবীকরণযোগ্য শক্তি বিভাগের (এমএনআরই) যুগ্ম সচিব তরুণ কাপুর, রাজ্য সরকারের শক্তি এবং এনইএস বিভাগের মুখ্য সচিব মলয়কুমার দে, বেসুর ভাইস চ্যান্সেলর অজয়কুমার রায়, সুন্দরবন উন্নয়নমন্ত্রী মন্টুরাম পাখিরা প্রমুখ।

তরুণ কাপুর বলেন, সমস্ত রকম সম্ভাবনা থাকা সত্ত্বেও পশ্চিমবঙ্গ পিছিয়ে ছিল। আশা করব এ অবস্থা থেকে দ্রুত উন্নতি করবে রাজ্য।

তিনি জানান, দেশে সৌর শক্তি উৎপাদন এক নম্বরে গুজরাত (৮৫৮ মেগাওয়াট), দ্বিতীয় স্থানে রাজস্থান (৫৫১ মেগাওয়াট), তিন নম্বরে মহারাষ্ট্র (১০০ মেগাওয়াট)। পশ্চিমবঙ্গ সপ্তম স্থানে (৭ মেগাওয়াট)। তিনি বলেন, অত্যন্ত কম খরচে সৌর বিদ্যুৎ উৎপাদন  সম্ভব। এতে বাড়তি ঝঞ্ঝাটও কম।

বাংলাদেশ সময় ১৯১৯ ঘণ্টা, মে ১৫, ২০১৩
এসবি/সম্পাদনা: এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।