ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘কিউফাইভ’ আনছে ব্ল্যাকবেরি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, মে ১৬, ২০১৩
‘কিউফাইভ’ আনছে ব্ল্যাকবেরি

আগামী জুলাইয়ে বিশ্বের কয়েকটি দেশের বাজারে থাকছে ব্ল্যাকবেরির নতুন পণ্য ‘কিউফাইভ’। এ মুহূর্তে শুধুমাত্র পণ্যটির মোড়ক উন্মোচন হয়েছে।

তথ্য মতে, ব্ল্যাকবেরির প্রদর্শনকৃত বাজেট-শ্রেনীর হ্যান্ডসেটে আছে কোয়ার্টি কিপ্যাড। অন্যান্য বৈশিষ্ট্যগুলোর মধ্যে ৩.১ ইঞ্চি পর্দা পিক্সেলের ঘনত্ব ৭২০ বাই ৭২০ যেটি আগে প্রবেশকৃত কিউওয়ানের মতো। আরও আছে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা এবং ১.২ গিগাহার্জ ডুয়্যাল কোর সিপিইউ। অবশ্য কিউ ১০‘র অ্যামেলোড ডিসপ্লের তুলনায় কিউফাইভের টিএফটি এলসিডি সাধারণ। এটি ১.২ গিাগহার্জ ডুয়্যাল কোর প্রেসেসরে চলবে। এছাড়া ৫ মেগাপিক্সেল ক্যামেরা, ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ সেইসাথে মেমোরি বর্ধনের জন্য মাইক্রোএসডি কার্ড স্লট এবং ২১০০ এমএএইচ ব্যাটারি আছে।

প্রযুক্তি বিশ্বের নির্মাতাদের এ মুহূর্তের হালচাল দেখে আলোচকদের রব উঠেছে যে তারা প্রচন্ড ব্যস্ত সময় অতিবাহিত করছে। দৃষ্টান্ত হিসেবে উঠে এসেছে ফিনল্যান্ডের মোবাইল গুরু নকিয়ার নাম কেননা মাত্র দুদিন আগেই প্রতিষ্ঠানটি লুমিয়া সিরিজের আকর্ষনীয় ৯২৫ ঘোষণা করেছে। এবারে কানাডিয়ান মোবাইল নির্মাতা ব্ল্যাকেবেরির ‘কিউফাইভ’। কিন্ত ব্ল্যাকবেরির অব্যাহত সমস্যার কোনো সমাধান না এনেই নতুন কিউফাইভ প্রকাশের বিষয়টি সমালোচিত।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, যে কিউফাইভের গঠন-বৈশিষ্ট্যই কেবল পরিপূর্ণ উপভোগ প্রদানের লক্ষ্যে নির্মিত হয়নি রঙেও দেওয়া হয়েছে বৈচিত্র। তারুণ্যের পছন্দের দিকটি লক্ষ্য রেখে বাছাইকৃত লাল, গোলাপি, কালো এবং সাদা রঙে আসছে কিউফাইভ। স্মার্টফোনটিতে থাকা কোয়ার্টি কিপ্যাডে ব্যবহারকারীদের ভিন্ন অভিজ্ঞতা আসবে। আর এর ইউজার ইন্টারফেসে (ইউআই) টাচ, টাইপ এবং সুইপ তিনটির মিশ্র সুবিধা নিতে পারবে। সফটওয়্যার হিসেবে পাচ্ছে ব্ল্যাকবেরির নিজস্ব ১০ অপারেটিং সিস্টেম।

উল্লেখ্য, সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুসারে ব্ল্যাকবেরি ‘কিউফাইভ’ প্রবেশের নির্দিষ্ট বাজারগুলোর মধ্যে পড়েছে ইউরোপ, আফ্রিকা, এশিয়া (এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল), এবং ল্যাটিন আমেরিকা। একই সময়ে জানা গেছে কিউফাইভ বাজেট হ্যান্ডসেটটির লক্ষ্য প্রতিষ্ঠানটির ‘হারানো বাজার শেয়ার’ পুনরুদ্ধারের। কিন্তু কিউফাইভের দাম কতো নির্ধারণ হয়েছে তার কোনো তথ্য দেওয়া হয়নি বিজ্ঞপ্তিতে।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, মে ১৬, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।