ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলানিউজকে স্যামসাং প্রতিনিধি

দেশে এল ইশারায় চলা গ্যালাক্সি এসফোর

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩০ ঘণ্টা, মে ১৮, ২০১৩
দেশে এল ইশারায় চলা গ্যালাক্সি এসফোর

বিশ্লেষকেরা আগেই বলেছিলেন বিশ্বপ্রযুক্তির বাজারে ২০১৩ সালে অনন্য উদাহরণ হয়ে উঠবে স্মার্টফোন। ভবিষ্যদ্রষ্টাদের এমন কথা আজ বাস্তবে প্রতিফলিত হচ্ছে।



এ বছরের শুরু থেকে এখন অবধি একের পর এক স্মার্টফোন উন্মোচিত হচ্ছে। ভোক্তাদের জন্য এ যেন পণ্য বেছে নেওয়ার মহোৎসব।

১৮ মে। প্রতীক্ষার অবসান। বাংলাদেশে এল এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী স্মার্টফোন গ্যালাক্সি এসফোর।

গ্যালাক্সি এসফোরের আনুষ্ঠানিক উন্মোচনের আগে স্যামসাং ইলেকট্রনিকস বাংলাদেশ ব্রাঞ্চ অফিসের মহাব্যবস্থাপক সাংওয়া সং এবং হেড অব মোবাইল হাসান মেহেদী বাংলানিউজকে দিয়েছেন বিশেষ সাক্ষাৎকার। দিয়েছেন এসফোর স্মার্টফোনের অনন্য বৈশিষ্ট্য আর ভবিষ্যতের প্রযুক্তিবিশ্ব বদলে যাওয়ার কিছু আগাম পূর্বাভাস।

আলাপের শুরুতেই হাসান মেহেদী বাংলানিউজকে বলেন, এটা স্মার্টফোনের ধারণায় একেবারে নব্য সংযোজন। একে তাই পিওর স্মার্টফোন বলা যায়। ব্যক্তিজীবনের এমন কোনো কাজ নেই যা এসফোর দিয়ে সম্পাদন করা যায় না।
mehdi-EditM
অন্যদিকে সাংওয়া সং হাসিমুখেই বাংলানিউজকে বললেন, বিশ্বে এখন স্মার্টফোনের ধারণা খানিকটা বদলে যাচ্ছে। এ সমীকরণকে আমলে নিয়েই স্যামসাং এসফোর ডিজাইন করেছে। আসছে সময়ের অনেক সময়জুড়েই যেন এসফোর বাজারে টিকে থাকে এ জন্য কয়েকটি অনন্য ফিচারও জুড়ে দেওয়া হয়েছে এ ফোনে।

দেশের বাজারে এ ফোনের আনুষ্ঠানিক উন্মোচনে ইলেকট্রনিকস বাংলাদেশ ব্রাঞ্চ অফিসের মহাব্যবস্থাপক সাংওয়া সং উপস্থিত ছিলেন। গণমাধ্যম প্রতিনিধিদের সামনেই এসফোর পর্দায় ভেসে ওঠে।

এখন গ্যালাক্সি এসফোর হাতে গ্রাহকেরা তাদের নিজের সৃষ্টিশীল আবিষ্কারকে সহজেই অন্যের সামনে উপস্থাপন করতে পারবেন। তা হবে সবার থেকে সম্পূর্ণ আলাদা। সঙ্গে অভিনবত্ব তো হবে চমকে দেওয়ার মতো।

এবারে দেশে গ্যালাক্সি এসফোর প্রবেশ করছে গ্রামীণফোনের সঙ্গে যৌথ অফারে। গ্রামীণফোনের গ্রাহকেরা তাই বিশেষ অফারে এসফোর কেনার সুযোগ উপভোগ করতে পারবেন। এ মুহূর্তে দেশের বাজারে ৬৭,৫০০ টাকায় এ ফোন বিক্রি হচ্ছে। তবে ৫,৬২৫ টাকার ১২টি সমান সুদমুক্ত কিস্তিতে ক্রেডিট কার্ডের মাধ্যমে এ ফোন কেনা যাবে। এ ছাড়া গ্রামীণফোন গ্রাহকদের জন্য ২,৮১০ টাকার ২৪টি সুদমুক্ত কিস্তিতে এ ফোন কেনার সুযোগ আছে।

স্মার্টফোনের উন্মাদনায় নতুন উদ্দীপক এখন গ্যালাক্সি এসফোর ফিরে। এ মডেল নিয়ে জল্পনা-কল্পনা থাকলেও স্যামসাং নির্ধারিত সময়েই দেশীয় ক্রেতাদের কাছে এ ফোন উপস্থাপন করছে।

অ্যানড্রইড সংস্করণের জেলি বিন অপারেটিং সিস্টেম আছে এ ফোনে। আইফোন, এইচটিসি ওয়ান, লুমিয়া ৯২০ এবং সনি এক্সপেরিয়া জেড স্মার্টফোনের কাতারে নিজের উপস্থিতির শক্ত জানান দিচ্ছে গ্যালাক্সি এসফোর।

প্রসঙ্গত, এপ্রিলেই বিশ্বব্যাপী এ স্মার্টফোনের বিপণন শুরু হয়। আর মে মাসেই দেশের বাজারে আত্মপ্রকাশ করল এ বিশেষ ঘরানার স্মার্টফোন।

গ্যালাক্সি এসফোর নিয়ে বিশেষ কিছু বৈশিষ্ট্যগুণের কথা বলতে গিয়ে হাসান মেহেদী বাংলানিউজকে বলেন, দেশেও এখন স্মার্টফোন আর ইন্টারনেটের পরিসর ছড়িয়ে যাচ্ছে। গ্রাহকও বাড়ছে। সঙ্গে বাড়ছে চাহিদাও। তাই এসফোন সময়ের যোগ্যতম স্মার্টফোন। এর সাউন্ড গ্রুপ প্লের মাধ্যমে কজন এসফোন বন্ধু দারুণ এক শব্দ আবহ তৈরি করতে সক্ষম। এটি আগে কখনই সম্ভব হয়নি।
song-EditM2
অচেনা যাত্রা থেকে গন্তব্য অবধি পৌঁছে দিতে এসফোর আপনার একান্ত বন্ধু সহচর হিসেবে পাশে পাশেই থাকবে। ভিন্ন ভাষায় নিজের কথা বদলে ভিন দেশেও আপনি সাবলিল সময় কাটাতে পারবেন। আর শব্দযুক্ত যে কোনো প্রিয় মুহূর্তের ছবি প্রিয় মুখ থেকে দূরে থেকেও অনায়াশেই পাঠিয়ে দেওয়া যাবে এসফোরের ভিডিও সেন্ড ফিচারের মাধ্যমে। এসব কথা সহাস্যই বাংলানিউজকে বলিছেলেন সাংওয়া সং।

এ ছাড়াও এসফোর প্রসঙ্গে স্যামসাং ইলেকট্রনিক্সের প্রধান জে কে শিন বলেন, জীবনধর্মী পণ্য তৈরিতেই স্যামসাং কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করে। শুধু একটি স্মার্টফোনই প্রতিদিনের জীবনের হালচিত্র বদলে দিতে পারে তার নমুনা গ্যালাক্সি এসফোর মডেলেই পাওয়া যাবে।

লাইফ কম্পানিওন
একে ‘লাইফ কম্পানিওন’ হিসেবে ভোক্তাদের সামনে তুলে ধরা হচ্ছে। সিঙ্গাপুর এবং ভারতের বাজার দিয়েই এশিয়ায় প্রবেশ করেছে প্রথম তালিকার গ্যালাক্সি এসফোর।

অ্যানড্রইড ৪.২ সংস্করণের মোবাইল অপারেটিং সিস্টেম এবং সবচেয়ে নতুনত্ব এসেছে টাচউইজ ইউজার ইন্টারফেসে। এ বিশেষ ফিচারের মাধ্যমে কোনো স্পর্শ ছাড়াই শুধু হাত আর চোখের ইশারা দিয়েই প্রয়োজনীয় সব কাজই করা যাবে এ স্মার্টফোনে।

এ ছাড়াও চলমান ভিডিও কিংবা ওয়েব পেজের পৃষ্ঠা পরিবর্তনে শুধু চোখ দিয়েই ছবি স্থির এবং পাতা উল্টানো যাবে সহজেই। একে স্মার্ট ফিচার হিসেবে ভোক্তাদের সামনে তুলে ধরছে স্যামসাং।

এ ছাড়াও ভিডিওচিত্র সম্প্রচারে আছে ডুয়্যাল মুড। ফলে সামনে এবং পেছনের যে কোনো ফোকাসেই ভিডিও ধারণ করার সুবিধা উপভোগ করা যাবে। এ ছাড়াও বিক্রয়োত্তর সেবার প্রসঙ্গে হাসান মেহেদী বাংলানিউজকে বলেন, এসফোর দু বছরের বিক্রয়োত্তন সেবা দিচ্ছে। দেশের উচ্চমানের স্মার্টফোনের ভোক্তাদের জন্য এ দারুণ অফার দিচ্ছে স্যামসাং।

গ্যালাক্সি এসফোর মডেলের কারিগরি বৈশিষ্ট্যের মধ্যে আছে মূল পর্দা ৪.৯৯ ইঞ্চি। সুপার অ্যামোলেড ডিসপ্লে। ফুল এইচডি (১৯২০ বাই ১০৮০ পিক্সেল) রেজ্যুলেশন। বাড়তি পাওয়া ১৩ মেগাপিক্সেল ক্যামেরা।

আছে এক্সিনোস ৫৪১০ প্রসেসর। এটি ৮টি চ্যানেলে এ ফোনকে পরিচালিত করে থাকে। গতি ১.৮ গিগাহার্টজ। ২ জিবি (Ram) ডিডিআরথ্রি।
gxyS4ff2-Edit-M
এদিকে ব্যাটারির ধারণক্ষমতা ২৬০০ এমএএইচ। ওজন ১৩০ গ্রাম। বৈশিষ্ট্যগুণ আর দামের পরিসংখ্যানে আইফোন ৫ মডেলের শক্ত প্রতিপক্ষ হবে গ্যালাক্সি এস৪। বাজার পর্যবেক্ষকেরা বলছেন, আইফোন ৫ মডেলের প্রতিযোগিতায় স্যামসাং এ স্মার্টফোন বাজারে এনেছে।

পুরোনো রেকর্ড, জনপ্রিয়তা, স্মার্ট ফিচার আর দাম এসব সমীকরণে বাজার মেতে থাকলেও স্মার্টফোন ভক্তদের কাছে সুফল প্রাপ্তিই আসল। তাই শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জয়টা কিন্তু ভোক্তা অনুকূলেই পৌঁছতে শুরু করেছে। অপেক্ষা এখন তাই পুরো গ্যালাক্সি এসফোর হাতে পাওয়ার।

গ্যালাক্সি এসফোরের পেছনের ক্যামেরা আবহ ১৩ এবং সামনে ২ মেগাপিক্সেল। ক্যামেরাতে যুক্ত আছে ইরেইজ শর্ট। ফলে আউটডোরে একটি সুন্দর মুহূর্তে অনাকাঙ্ক্ষিত কিছু চিত্র হুট করে সামনে চলে এলে ক্যামেরা তা স্বয়ংক্রিয়ভাবে সরিয়ে দেবে।

এ ছাড়াও ডুয়্যাল পিকচার অপশনে ক্যামেরাম্যান ফেসিয়াল এক্সপ্রেশনটা মূল ছবির মধ্যে ইনপুট দিতে পারবেন। আবার অডিও পিকচার অপশন দিয়ে ছবির মধ্যে স্মরণীয় মুহূর্তের অডিও যুক্ত করা যাবে।

গ্যালাক্সি এ ফোর গ্রাহকেরা তাদের পছন্দের চাকরি ক্ষেত্র নির্ধারণ করে প্রতিদিন কোথায়ি কি চাকরি ও সুযোগ আছে তা জানতে পারবেন খুব সহজ পদ্ধতিতে।

এদিকে এস হেলথ ফিচারের মাধ্যমে দিনের আর্দ্রতা ও শরীরের অবস্থা বুঝে স্বয়ংক্রিয়ভাবে ফোনই ব্যবহারকারীকে সুপারিশ করবে তার আজ কতটুকু হাঁটা বা ব্যায়াম করা দরকার। এ জন্যই একে জীবনবান্ধব বললেন দেশের স্যামসাং মোবাইল ইউনিটের প্রধান হাসান মেহেদী।

বাংলাদেশ সময় ০২১৫ ঘণ্টা, মে ১৮, ২০১৩
সম্পাদনা: [email protected];জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।