ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইকিলিকস বন্ধের বদলা নিতে মাস্টারকার্ড সাইটে হ্যাকিং!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০
উইকিলিকস বন্ধের বদলা নিতে মাস্টারকার্ড সাইটে হ্যাকিং!

এবার উইকিলিকস বন্ধের প্রতিবাদে মরিয়া হয়ে উঠেছে হ্যাকাররা। এরই মধ্যে হ্যাকাররা অনলাইনে বিনিময় সেবাদাতা (আর্থিক) মাস্টারকার্ডের ওয়েবসাইট হ্যাকিং করা হয়েছে বলে দাবি করা হয়েছে।

হ্যাকার সূত্রে এ তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, হ্যাকাররা উইকিলিস বন্ধের প্রতিশোধ নিতে মাস্টারকার্ড ওয়েবসাইট আক্রমণ করেছে বলে বিশ্লেষকরা মন্তব্য করেছেন।

সূত্র জানিয়েছে, এতোদিন যেসব সাইটের মাধ্যমে উইকিলিসকে অনুদান দেওয়া হত এ মুহূর্তে তারা এ অনুদান দেওয়ার সেবা বন্ধ করে দিয়েছে। এজন্যই এসব সাইটে দানিয়াল অব সার্ভিস (ডিডিওএস) নামে হ্যাকিং কার্যক্রম শুরু হয়েছে।

তবে মাস্টারকার্ড সূত্র এখনও হ্যাকিংয়ের বিষয়ে কোনো তথ্য নিশ্চিত করেনি। তবে বিশেষজ্ঞরা জানিয়েছে, ক্রমেই মাস্টারকার্ডের সাইট ধীর গতিসম্পন্ন হয়ে পড়ছে। তাছাড়া এতে ডিডিওএস আক্রমণের সব ধরনের লক্ষণ দেখা দিয়েছে।

এরই মধ্যে অনলাইনে আর্থিক লেনদেন সেবাদাতা পেপাল তাদের মাধ্যমে উইকিলিকসে অনুদান প্রদানের সেবা বন্ধ করেছে। তাই তারও এ নামহীন হ্যাকার চক্রের আক্রমণের শিকার হতে পারে বলে বিশেষজ্ঞরা শঙ্কা প্রকাশ করেছেন।

সূত্র জানিয়েছেন, কে বা কারা এ আক্রমণ চালাচ্ছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। উল্লেখ্য, গত ৩ ডিসেম্বর থেকে উইকিলিকসের ব্যবহৃত ডোমেইন প্রত্যাহারের পর থেকেই এ আক্রমণ শুরু হয়েছে বলে বিশ্লেষকরা অভিমত প্রকাশ করেছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮০৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।