ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটে গতি বাড়ানোর দাবি

মানববন্ধনের অনুমতি চাইবে ফ্রিল্যান্সাররা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, মে ১৯, ২০১৩
মানববন্ধনের অনুমতি চাইবে ফ্রিল্যান্সাররা

ঢাকা: পূর্ণ গতির ইন্টারনেট, ডাটার সঠিক দাম নির্ধারণ ও পেপাল চালুসহ ৭ দফা দাবিতে পিসিহেল্পলাইনবিডি ব্লগের উদ্যাগে আগামী ৩১ মে প্রেসক্লাবের সামনে মানববন্ধন করার অনুমতি চাইবে ইভেন্ট আয়োজকরা।

ইভেন্ট আয়োজনের প্রধান সম্বনয়ক ফ্রিল্যান্সার মো. রুবেল আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।



বাংলানিউজকে তিনি বলেন, “আমাদের আন্দোলন কোন মৌলভী, নাস্তিক, কোন ধর্ম, সরকার, বিরোধীদল বা রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে নয়-আমাদের আন্দোলন গলাকাটা ইন্টারনেট
সেবাদানকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে। আমাদের প্রতিবাদ হবে শান্তিপূর্ণ। আশা করি প্রশাসন মানববন্ধনের অনুমতি দিয়ে বুদ্ধিমত্তার পরিচয় দেবে। ”

প্রধানমন্ত্রীর কাছে থেকে পুরস্কার পাওয়া ফ্রিল্যান্সার ও শীর্ষ ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান ডেভসটিমের প্রধান নির্বাহী আল-আমিন কবির বলেন, “সরকারের ধীরগতির ইন্টারনেটের সিদ্ধান্ত ও গ্রাহক পর্যায়ে ডাটার দাম না কমানোয় আমরা হতাশ। সরকারের এই সিদ্ধান্ত একদিকে যেমন ফ্রিল্যান্সিং খাতকে ধ্বংস করে দেবে, অন্যদিকে তরুণ প্রজন্ম প্রতিভা বিকাশের সুযোগ হারাবে। ”

তিনি বলেন, “কথা এক‌টাই-হয় আমাকে পূর্ণ গতি ও ন্যায্যদামে ইন্টারনেট দাও, নতুবা বন্ধ করে দাও, আমাদের ইন্টারনেট দরকার নেই। ”

ফ্রিল্যান্সার খালেদ মাহমুদ খান বলেন, “দফায় দফায় ইন্টারনেট ব্যান্ডইউথের দাম কমলেও গ্রাহক পর্যায়ে কোন প্রভাব পড়ে নি। সেই আগের রেটে গলা কাটছে সব মোবাইল অপারেটর, ব্রডব্যান্ড অপারেটর। তাই এবার অনলাইন কমিউনিটি জেগে উঠেছে। ”

বিডিসফটআইএনসি এর প্রধান নির্বাহী ও ফ্রিল্যান্স্যার শাকিল আরেফিন বলেন, “ফ্রিল্যান্সাররা রাস্তায় আসার আগেই সরকার দাবিগুলো পূরণ করে দিলে আমাদের রাজপথে আসার প্রয়োজন হয় না, আমরা শুধু আমাদের জন্য না, হাজার হাজার তরুণ তরুণীর কর্মসংস্থানের বাধা দূর করতে রাজপথে নামবো। ”

পিসিহেল্পলাইনবিডি ব্লগের প্রধান নির্বাহী ও ফ্রিল্যান্সার মোঃ রনি মজুমদার বলেন, “ফ্রিল্যান্সাদের যেন রাজপথে আসতে না হয় এজন্য সরকারের জরুরি ঊদ্যোগ চাই। ”

ফ্রিল্যান্সার ফাহাদ রকার বলেন, “একমাত্র বাংলাদেশের জাতীয় সংসদে পিটিসিকে ফ্রিল্যান্সিং বোঝানো হচ্ছে। এজন্যই আমাদের এ অবস্থা, একজন মন্ত্রী যখন হ্যাকারকে হকার ঘোষণা দেয় তাদের দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব না। আমাদের সুযোগ করে দিন- আমরাই বাংলাদেশকে অনেক উচ্চতায় নিয়ে যাবো। ”

ফ্রিল্যান্সার জাকির হোসেন বলেন, “এমন এমন সিদ্ধান্তে আমরা বাকরুদ্ধ। এর প্রতিবাদে  রাজপথে নামলেও আমরা জ্বালাও পোড়াও আন্দোলনে বিশ্বাসী নই। সহজে আমাদের দাবিগুলো মেণে নিন। আমরা ঘরের ছেলে, ঘরে থাকতে দিন। ”

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, মে ১৯, ২০১৩
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।