ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটের গতি কমানো

সিদ্ধান্ত প্রত্যাহার করেছে বিটিআরসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, মে ১৯, ২০১৩
সিদ্ধান্ত প্রত্যাহার করেছে বিটিআরসি

ঢাকা: চরম গ্রাহক অসন্তোষের মুখে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর (আইএসপি) আপলোড স্পিড সর্বোচ্চ ২৫ শতাংশ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির পক্ষ থেকে রোববার সকালে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েগুলোকে (আইআইজি) সিদ্ধান্ত প্রত্যাহারে বিষয়টি চিঠি দিয়ে জানানো হয়।



বিটিআরসির ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন বাংলানিউজকে বলেন, “
সিদ্ধান্ত আগেই হয়েছিলো। রোববার সকাল থেকে সব কিছু স্বাভাবিক রয়েছে। ”

এর আগে গত বৃহস্পতিবার অবৈধ ভিওআইপি প্রতিরোধে ইন্টারনেট ব্যান্ডইউথে আপলোড গতি সর্বোচ্চ ২৫ শতাংশ করার জন্য আইআইজিগুলোকে নির্দেশনা দিয়েছিল বিটিআরসি।

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো জানায়, এ নির্দেশনার ফলে বৃহস্পতিবার থেকে তারা ইন্টারনেট আপলোড গতি ৭৫ শতাংশ কমিয়ে আনায় গ্রাহকরাও আপলোড গতি কম পাচ্ছিলো।

এদিকে বিটিআরসির ওই নির্দেশনার পরিপ্রেক্ষিতে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমসহ ফ্রিল্যান্সারা আন্দোলনের ঘোষণা দিয়েছিলো। আগামী ৩১ মে প্রেসক্লাবের সামনে মানববন্ধন আয়োজনেরও ঘোষণা দিয়েছিলো তারা।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশে ৩৬টি আইআইজি প্রতিষ্ঠান ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ ও পাইকারি ব্যান্ডইউথ আইএসপিদের কাছে বিক্রি করে এবং আইএসপিগুলো গ্রাহক পর্যায়ে এ সেবা দিয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, মে ১৯, ২০১৩
সম্পাদনা: শামীম হোসেন, নিউজরুম এডিটর/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।