ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নোটবুকের জন্য প্রস্তুত ক্রোম অপারেটিং সিস্টেম: গুগল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০
নোটবুকের জন্য প্রস্তুত ক্রোম অপারেটিং সিস্টেম: গুগল

গুগল উদ্ভাবিত ‘ক্রোম’ অপারেটিং সিস্টেমকে নোটবুকে সফলভাবে পরীক্ষা করা হয়েছে। একটি ননব্র্যান্ড ল্যাপটপে এ পরীক্ষা চালানো হয়।

আগামী বছরের প্রথমদিকে পূর্ণ সংস্করণে ক্রোম অপারেটিং সিস্টেমযুক্ত নোটবুক উন্মোচন করা হবে। গুগল সূত্র এ তথ্য জানিয়েছে।

বিশেষজ্ঞদের ভাষ্যমতে, গুগলের এ অপারেটিং সিস্টেমের বাণিজ্যিক বিপণন শুরু হলে মাইক্রোসফটের একচ্ছত্র আধিপত্যে বড় ধরনের ধাক্কা লাগবে। কারণ এতোদিন নোটবুক বলতে এক্সপি পরিচালিত নোটবুই বোঝাতো। কিন্তু এখন থেকে নোটবুক নির্বাচনে ক্রোম অপারেটিং সিস্টেমযুক্ত নোটবুকের কথাও ভবিষ্যৎ গ্রাহকদের ভাবনায় ফেলবে।

গুগলের ক্রোম অপারেটিং সিস্টেম পণ্য বিভাগের প্রধান নির্বাহী সুন্দর পিচাহই জানান, ক্রোম অপরেটিং সিস্টেম কাউড কমপিউটিং সেবাকে সবার নাগালের মধ্যে নিয়ে আসবে। এ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীর ওয়েব ম্যানেজার হিসেবে কাজ করবে।

অর্থাৎ কমপিউটারের আনুসাঙ্গিক সব তথ্য কমপিউটারের পাশাপাশি ওয়েবেও থাকবে। এ উদ্দেশ্য এরই মধ্যে একটি পাইলট প্রকল্প হাতে নেওয়া হয়েছে। অচিরেই এ পাইলট প্রকল্পের আওতায় ক্রোম অপারেটিং সিস্টেমনির্ভর নোটবুক বিপণন শুরু হবে বলে গুগল সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।