ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ইন্টারনেট গতির মানোন্নয়নে প্রশিক্ষণ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, মে ২১, ২০১৩
ঢাকায় ইন্টারনেট গতির মানোন্নয়নে প্রশিক্ষণ

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টার এবং এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) যৌথ আয়োজনে ২১ মে মঙ্গলবার ঢাকার রমনাস্থ ইনিস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) ইঞ্জিনিয়ার্স রিক্রিয়েশন ক্লাবে (ইআরসি) আইপিভি৬ ও নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ক চার দিনের কর্মশালা শুরু হয়েছে।

গতকাল অনুষ্ঠিত হয় দিনব্যাপী আইপিভি৬ টিউটোরিয়াল।

এরপর ২২-২৪ মে অনুষ্ঠিত হবে নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ক কর্মশালা।

আইপিভি৬ টিউটোরিয়ালের মধ্যে ছিল আইপিভি৬ ইন্ট্রোডাকশন, এড্রেসিং, সাবনেটিং, হোস্ট কনফিগারেশন, আইপিভি৪ টু আইপিভি৬ ট্রান্সিশন, গেটিং আইপিভি৬ অ্যাড্রেসেস এবং আইপিভি৬ কেস স্টাডিজ।

এ দিনব্যাপী কর্মশালার প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন এপনিকের সিনিয়র ট্রেনিং স্পেশালিস্ট নুরুল ইসলাম (রোমান)। অনুষ্ঠানে জানানো হয়, ভবিষ্যতে ইন্টারনেট কানেকটিভিটি বাড়ানোর জন্য আইপিভি৬ পদ্ধতির মানোন্নয়ন করা খুব জরুরি। ফলে বাংলাদেশে এ বিষয়ে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ নেওয়া উচিত।

তিন দিনবাপী নেটওয়ার্ক সিকিউরিটি কর্মশালার মধ্যে আছে ইন্টারনেট সিকিউরিটি ফান্ডামেন্টালস, সিকিউরিটি ইস্যুস, থ্রেটস অ্যান্ড অ্যাটাকস, নেটওয়ার্ক ইনফ্রাস্টাকচার সিকিউরিটি, ক্রিপটোগ্রাফি অ্যান্ড পাবলিক কি ইনফ্রাস্টাকচার, লেয়ার টু সিকিউরিটি, মনিটরিং অ্যান্ড ম্যানেজিং এক্সেস এবং সার্ভার অ্যান্ড অপারেশনাল সিকিউরিটি।

বাংলাদেশ সময় ১৯২৯ ঘণ্টা, মে ২১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।