ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিইউআইটিএস-রবি ক্যাম্পাস প্রযুক্তি উৎসব

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, মে ২১, ২০১৩
ডিইউআইটিএস-রবি ক্যাম্পাস প্রযুক্তি উৎসব

ঢাবি: আগামী ৭ ও ৮ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুদিনব্যাপী ‘২য় ডিইউআইটিএস-রবি ক্যাম্পাস প্রযুক্তি উৎসব’।

‘রোল অব আইসিটি টু প্রিভেন্ট ভায়োলেন্স এগেইনস্ট উইম্যান’ (নারী সহিংসতা রোধে তথ্যপ্রযুক্তির ভূমিকা) প্রতিপাদ্যকে ধারণ করে আয়োজিত এ উৎসবে দেশের শীর্ষস্থানীয় ৪৫টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১ হাজার শিক্ষক-শিক্ষার্থী ও প্রযুক্তিপ্রেমী অংশ নিচ্ছেন।



মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি আয়োজিত সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনের সভাপতি আবদুল্লাহ আল ইমরান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসবের বিভিন্ন পর্বে থাকছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রকল্প প্রদর্শন, অ্যাপস ডেভেলপমেন্ট গেমিং কনটেষ্ট, কুইজ প্রতিযোগিতা, ইন্টারনেট নিরাপত্তা কর্মশালা, উদ্যোক্তা সম্মেলন, তথ্যপ্রযুক্তিনির্ভর বিতর্ক এবং বিজনেস আইডিয়া প্রতিযোগসহ নানা আয়োজন।

এ ছাড়াও উৎসবে চলচ্চিত্র প্রদর্শনী ও মিট দ্যা পারসোনালিটি ও সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে। উৎসবে মোট ২টি সেমিনার, ২টি কর্মশালা ও একটি আলোচনা পর্ব থাকছে।

ইমরান জানান, এ আয়োজনের মাধ্যমে প্রযুক্তিনির্ভর ক্যাম্পাস গড়তে প্রস্তাবনাও রাখা হবে। এ পর্যন্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রায় ২০টি প্রকল্প নিবন্ধন করেছে প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য। এসব প্রকল্প থেকে সেরা তিন প্রকল্পকে পুরস্কৃত করা হবে। এ ছাড়া কুইজ প্রতিযোগিতা ও গেমিং কনটেস্টেও ঢাকা ও ঢাকার বাইরের শিক্ষার্থীদের উল্লেখযোগ্য অংশগ্রহন থাকছে।

এতে আরো বলা হয়, শিক্ষার্থীদের সঙ্গে এ আয়োজনে পলিসি মেকার ও শিক্ষকদের নিয়েও সেমিনার করা হবে। এতে প্রযুক্তিনির্ভর ক্যাম্পাস গড়তে পলিসি মেকার ও শিক্ষকদের অন্তর্ভুক্ত করার বিষয়ে গুরুত্ব দেওয়া হবে।

সামগ্রিক সংকটের মুহুর্তেও বৃহৎ এ আয়োজনে প্রধান পৃষ্ঠপোষকতা করছে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবি আজিয়াটা। এ ছাড়াও এ আয়োজনে রেজিস্ট্রেশন পার্টনার হিসেবে থাকছে বিকাশ। শীক্ষার্থীরা অনলাইনে বিকাশের মাধ্যমে রেজিস্ট্রেশন করবেন। সহযোগিতায় আছে অ্যান্টিভাইরাস নির্মাতাপ্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব। এ আয়োজনে বেভারেজ পার্টনার পেপসি এবং টেলিকাস্ট পার্টনার একাত্তর টেলিভিশন।

বিখ্যাত প্রসেসর নির্মাতাপ্রতিষ্ঠান ইন্টেল করপোরেশনের সহযোগিতায় উৎসবে এবার গেমিং জোন থাকছে। এ ছাড়াও সেমিনার আয়োজনে সহযোগিতা করছে অনলাইন জবসাইট বিডিজবস।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি শীক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি সচেতনা বৃদ্ধিতে নিরলস কাজ করছে। সচেতনতা বৃদ্ধি এবং প্রযুক্তিনির্ভর ক্যাম্পাস গঠনে এ প্রতিষ্ঠানের আছে নানা কার্যক্রম। এ তালিকায় সারা দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে জাতীয় ক্যাম্পাস প্রযুক্তি উৎসব অন্যতম।

এ সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আরিফ দেওয়ান এবং উৎসবের আহ্বায়ক ইফতেখার আলম।

বাংলাদেশ সময় ২০৪৯ ঘ্ন্টা, মে ২১, ২০১৩
এমএইচ/ সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।