ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুন সেইলফিস অপারেটিং’এ ‘জোলা’ ফোন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, মে ২২, ২০১৩
নতুন সেইলফিস অপারেটিং’এ ‘জোলা’ ফোন

হারিয়ে যাওয়া মিগো অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণে আসছে নতুন হ্যান্ডসেট। সেইলফিস নামের অপারেটিং সিস্টেম চালিত জোলা নামের ফোনটি তৈরি করেছে নকিয়ার মিগো প্রজেক্টের সাবেক কর্মীরা।

২০১১ সালে নকিয়া মাইক্রোসফটের উইন্ডোজ ফোন প্লাটফর্মে অগ্রসর হওয়ায় নিজস্ব অপারেটিং সিস্টেম মিগো‘র চলন হারিয়ে যায়।

আর সেই প্রভাবে মিগো প্রজেক্টে কর্মরতদের প্রতিষ্ঠান ছাড়তে হয়। কিন্তু ফিনল্যান্ড নির্মাতা সেইসব কর্মীদের নিজস্ব ব্যবসা দাড় করাতে অনুপ্রেরণা দেন সেইসাথে বাণিজ্যিক কার্যক্রমে পৃষ্ঠপোষকতা করে। যে সুত্রেই ‘জোলা’র তহবিল আসে নকিয়ার মাধ্যমে। মূলত যারা নকিয়া এন৯’র সফটওয়্যার এবং হার্ডওয়্যারের কাজে নিয়োজিত তাদেরকেই জোলা তৈরিতে অন্তর্ভূক্ত করা হয়।

তথ্য মতে, পুরো দুই বছর পর প্রতিষ্ঠানটি প্রথম ‘জোলা’ নামের স্মার্টফোনের ঘোষণা করল। উদ্যোক্তা সাবেক মিগো কর্মীদের চাওয়া এন৯’র পরবর্তী পণ্যের সরবরাহ এবং হারিয়ে যাওয়া মিগোর উন্নয়ন কার্যক্রম চলমান রাখা।    

পণ্যের অফিসিয়াল পৃষ্ঠায় প্রকাশিত তথ্য অনুসারে হ্যান্ডসেটটিতে অন্তর্ভূক্ত বৈশিষ্টগুলো ৪.৫ ইঞ্চির পর্দা, ডুয়্যাল কোর প্রসেসর, ৮ মেগাপিক্সেলের স্বয়ংক্রিয়া ক্যামেরা, ১৬ জিবি নির্দিষ্ট মেমোরি সেইসাথে মেমোরি বাড়ানোর জন্য মাইক্রোএসডি কার্ড স্লট এবং ফোরজি এলটিই সমর্থন করবে। বলা হচ্ছে আসন্ন নতুন হ্যান্ডসেটটি সম্প্রতি ঘোষিত লুমিয়া ৯২৫ এর অনুরুপ যাতে বদলযোগ্য কভার সুবিধা আছে।

পণ্যটির সফটওয়্যারে আছে সেইলফিস অপারেটিং সিস্টেম যা মিগোর উন্নয়নমূলক সংস্করণ। তথ্য মতে, জোলা ফোনে কোনো ফিজিক্যাল বাটন নেই এমনকি এর স্ক্রিন নেভিগেশন কি নেই ঠিক এন৯’র মতো। আরো একটি আকর্ষণীয় খবর অ্যান্ড্রয়েড অ্যাপস সুবিধা প্রদানের লক্ষ্যেই অপারেটিং সিস্টেমটি সেই উপযোগী তৈরি হয়েছে।

জোলা ফোনের দাম ৪০০ ইউরো ভারতীয় রুপিতে যা ২৮ হাজার ৫’শ। আগ্রহীরা এ মুহূর্তে ‘জোলা ডট কমে’ আগাম ফরমায়েশ দিতে পারবে। আর বাজার থেকে পেতে অপক্ষো করতে হবে এ বছরের শেষ মুহূর্ত পর্যন্ত। তবে বর্তমানে প্রতিষ্ঠানের পক্ষে কোনো তথ্য দেওয়া হয়নি যে কোন সব বাজারে তাদের সরবরাহের পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, মে ২২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।