ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লিবার্টি রিজার্ভের প্রধান গ্রেফতার, ফ্রিল্যান্সাররা হতাশ

মাহবুব আলম, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, মে ২৫, ২০১৩
লিবার্টি রিজার্ভের প্রধান গ্রেফতার, ফ্রিল্যান্সাররা হতাশ

ঢাকা: অনলাইনে জনপ্রিয় অর্থ লেনদেনের অন্যতম মাধ্যম লিবার্টি রিজার্ভ। এর প্রধান আর্থার বুদোভস্কি বেলানচুককে (৩৯) শুক্রবার স্পেন থেকে গ্রেফতার করা হয়েছে।

যুক্তরাষ্ট্র ও কোস্টারিকার পুলিশের যৌথ তদন্তে তার বিরুদ্ধে অর্থ জালিয়াতির প্রমাণ পাওয়া গেছে।

বুদোভস্কিতে গ্রেফতার করার মধ্য দিয়ে দীর্ঘদিন ধরে জনপ্রিয় অনলাইন অর্থ লেনদেন করার জন্য বিখ্যাত libertyreserve.com ওয়েবসাইটটি বন্ধ হয়ে গেছে। এতে করে অসংখ্য ব্যবহারকারীর অনলাইন ডলার ফিরে পাওয়ার ভবিষ্যৎ অন্ধকার হয়ে পড়েছে।

ফ্রিল্যান্সিংসহ বিভিন্ন ক্ষেত্রে libertyreserve-এর মাধ্যমে ডলার লেনদেন করা হতো। ফরেক্স ট্রেডিংয়ের ক্ষেত্রে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছিল সাইটটি।

অভিযোগ রয়েছে, তার প্রতিষ্ঠানটি সারা বিশ্বের অপরাধীরা গড়ে তুলেছিল যারা লিবার্টি রিজার্ভের অর্থ নিজেদের অপরাধকর্মে ব্যবহার করত।

জানা গেছে, বৈধ-অবৈধ উভয় পন্থায় অর্থ লেনদেন হয় লিবার্টি রিজার্ভে । বুদোভস্কি অপরাধ কর্মে নিজেকে জড়ান নি বা স্বেচ্ছায় অপরাধীদের সহায়তা করেন না। তিনি শুধু তার কোম্পানি পরিচালনা করতেন।

কোস্টারিকার এক আইনজীবী হোসে পাবলো গনসালেস জানান, লিবার্টি রিজার্ভের মাধ্যমে মানি লন্ডারিং (মুদ্রাপাচার) অপরাধের অভিযোগে ২০১১ সাল থেকে ইউক্রেনীয় বংশোদ্ভুত কোস্টারিকান বুদোভস্কি তদন্তাধীন ছিলেন।

নিউইয়র্কের এক আইনজীবীর কার্যালয় থেকে আবেদনের পরেই স্থানীয়ভাবে তদন্ত শুরু হয়। শুক্রবার কোস্টারিকার সান হোসের কৌঁসুলিরা বুদোভস্কির বাড়ি ও কার্যালয়ে অভিযান চালায়।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ থেকে পাওয়া তথ্য মতে, ২০০৬ সালের ২৬ জুলাই গোল্ডএইজ ইনকরপোরেশন নামে একটি অবৈধ অর্থ লেনদেন প্রতিষ্ঠান চালানোর বিষয়ে নিউইয়র্কের অভিযোগপত্রে বুদোভস্কি ও ভ্লাদিমির কেতস নামের এক অংশীদারের নাম উল্লেখ করা হয়েছে।

আরো জানা যায়, ২০০২ সালে ব্যবসা শুরু করার পর অনলাইনে তারা কমপক্ষে ৩ কোটি ডলার লেনদেন করেছে ডিজিটাল মুদ্রা বিনিময়কারী গোল্ডএইজ ইনকরপোরেশন। প্রতিষ্ঠানটি ২০০৬ সালের ১ জানুয়ারি থেকে ২০০৬ সালের ৩০ জুন পর্যন্ত ৪০ লাখ ডলার লেনদেন করেছে।     

লাইসেন্স ছাড়াই অর্থ লেনদেন ব্যবসা করায় পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল বুদোভস্কি ও কেতসকে।

সংশ্লিষ্টরা জানিয়েছে, বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশি ফ্রিল্যান্সারদের মধ্যেও হতাশা নেমে এসেছে। বিপুল  পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে তাদের, লিবার্টি রিজার্ভ ওয়েবসাইটটি বন্ধ হয়ে যাওয়ার কারণে। ফেসবুকসহ বিভিন্ন বাংলা ব্লগিং সাইট এ লিবার্টি রিজার্ভ বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি আজকের মূল আলোচ্য বিষয় হয়ে উঠেছে। সরকারিভাবে পেপাল চালু না হওয়ায় ফ্রিল্যান্সারদের পেমেন্ট আনতে বহু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তাই অনতিবিলম্বে বৈধপথে ডলারের অনলাইন লেনদেন করার জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পেমেন্ট মেথড পেপাল চালু করার দাবি জানিয়েছে তারা। না হলে অন্যান্য দেশের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে যাবে বাংলাদেশ।

এক সমীক্ষায় জানা গেছে, শুধু ওডেস্ক থেকে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা প্রতিদিন প্রায় এক কোটি টাকা আয় করে থাকে। তাই সরকারের সুষ্ঠু নজরদারি ও সহযোগিতা প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, মে ২৫, ২০১৩
সম্পাদনা: শরিফুল ইসলাম, নিউজরুম এডিটর/আরআর;জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।