ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্যাংকিং মানোন্নয়নে আইসিটির গুরুত্ব সর্বোচ্চ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, মে ২৫, ২০১৩
ব্যাংকিং মানোন্নয়নে আইসিটির গুরুত্ব সর্বোচ্চ

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানজেমেন্ট (বিআইবিএম) এবং সিটিও ফোরাম বাংলাদেশের যৌথউদ্যোগে বিআইবিএম অডিটোরিয়ামে ‘একুশ শতকের ব্যাংকিংয়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার’ শীর্ষকসেমিনার অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা ও অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স (এবিবি) বাংলাদেশের চেয়ারম্যান ও এনসিসি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নুরুল আমিন।

এ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার এবং বিআইবিএময়ের নির্বাহী পরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী এবং ড. বন্দনা সাহা, সুপারনিউমারালি প্রফেসর ।

তপন কান্তি সরকার বলেন, শুরু থেকেই সিটিও ফোরাম এ পর্যন্ত ১০টিরও বেশি টেকনিক্যাল সেমিনার এবং ৫টি গোলটেবিল বৈঠকের আয়োজন করেছে। এ সব আলোচনায় নতুন নতুন প্রযুক্তি ব্যবহারের বিভিন্ন চ্যালেঞ্জ ও তার মোকাবেলার বিভিন্ন দিকনির্দেশনা তুলে ধরা হয়েছে। এরই ধারাবাহিকতায় বিআইবিএময়ের সঙ্গে একুশ শতকের ব্যাংকিংয়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার কিভাবে হতে পারে তার ওপর আলোচনার আয়োজন করা হয়েছে।  

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, সিটিও ফোরাম এ ধরনের সেমিনার আয়োজন করে ব্যাংকিং খাতের তথ্যপ্রযুক্তি ব্যবহারকারীদের সচেতন করছে। তিনি বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের কথাও উল্লেখ করেন। সরকার ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনে এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা বলেন, আইসিটি পেশাজীবীদের জন্য এ ধরনের উদ্যোগ বিশেষ ভুমিকা রাখবে। ডিজিটাল বাংলাদেশ ব্যাংক গঠনে সবাইকে একসঙ্গে কাজ করতে এ ধরনের সেমিনার অনুপ্রাণিত করবে বলেও তিনি অভিমত প্রকাশ করেন।

এবিবির চেয়ারম্যান ও এনসিসি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নুরুল আমিন এ সেমিনার সম্পর্কে বলেন, আধুনিক এ সময়ে ব্যাংকিং খাতে তথ্যপ্রযুক্তির ব্যবহারের করণীয় ঠিক করতে এ ধরনের উদ্যোগ বিশেষ ভুমিকা রাখবে।

ড. তৌফিক আহমেদ চৌধুরী সিটিও ফোরামকে ভবিষ্যতেও এ ধরনের সেমিনার আয়োজনে সব ধরনের সহায়তার আশ্বাস দেন। এ সেমিনারে টেকনিক্যাল বিষয়ে আরো আলোচনা করেন সিসকো সিস্টেমসের অজয় ঝা এবং সিসকো সিস্টেমসের সহ-সভাপতি কৌশিক নাথ। এ অনুষ্ঠানে সিসকো সিস্টেমসের কান্ট্রি ম্যানেজার ফখরুদ্দীন আহমেদ ছাড়াও বাংলাদেশের সব বাণিজ্যিক ব্যাংকের আইটি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ২০১৯ ঘণ্টা, মে ২৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।