ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশের ইন্টারনেট নিরাপত্তায় ‘আইপিভি-৬’

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৮ ঘণ্টা, মে ২৫, ২০১৩
দেশের ইন্টারনেট নিরাপত্তায় ‘আইপিভি-৬’

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টার ও এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) যৌথউদ্যোগে গত ২১ থেকে ২৪ মে ঢাকার রমনাস্থ ইনিস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) ইঞ্জিনিয়ার্স রিক্রিয়েশন ক্লাবে (ইআরসি) আইপিভি৬ এবং নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ক চার দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার শেষদিনে সার্টিফিকেট বিতরণ করা হয়।



এ অনুষ্ঠানে বক্তারা বলেন, ভবিষ্যতে কানেকটিভিটি বাড়ানোর জন্য ‘আইপিভি-৬’ ডেপলয়মেন্ট খুব জরুরি। বাংলাদেশে এ বিষয়ে সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগ নেওয়া উচিত।

গত কমাস ধরে সাইবার এবং কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তা বাংলাদেশে বহুল আলোচিত একটি বিষয়। যেহেতু প্রতিদিনের নিত্যনতুন ইন্টারনেট ব্যবহারকারী বাড়ছে ফলে নিরপত্তার বিষয়ে কারিগরি দক্ষতা বাড়ানোর সঙ্গে সচেতনতাও নিশ্চিত করতে হবে।

এবারের কর্মশালায় গণমাধ্যম, আর্থিক প্রতিষ্ঠান, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অর্ধশতাধিক তথ্যপ্রযুক্তি পেশাজীবী অংশগ্রহণ করেন। সমাপনী অনুষ্ঠানে কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে লটারির মাধ্যমে একজন অংশগ্রহকারীকে ওয়ালটনের সৌজন্যে একটি স্মার্টফোন দেওয়া হয়।
এ কর্মশালার ব্যান্ডউইডথ স্পন্সর করে ফাইবার অ্যাট হোম।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সাবেক সহসভাপতি ফাইবার অ্যাট হোমের চিফ স্ট্যাস্টেজিক অফিসার (সিএসও) সুমন আহমেদ সাবির, এপনিকের সিনিয়র কমিউনিটি এনগেইজমেন্ট স্পেশালিস্ট শ্রীনিভাস চেন্ডী, ঢাকা কমের সিটিও মোহাম্মদ ফখরুল আলম, জুনিপার নেটওয়ার্কেসের সলিউশন আর্কিটেক্ট খালেদুজ্জামান।

এ ছাড়াও ছিলেন ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের সভাপতি ড. সৈয়দ ফয়সাল হাসান, সহসভাপতি রহমান খান জন ও মোহাম্মদ কাওছার উদ্দীন, সাধারণ সম্পাদক রবিউল আলম, কোষাধ্যক্ষ জাহাঙ্গির হোসেইন এবং কর্মশালার প্রশিক্ষক এপনিকের সিনিয়র ট্রেনিং স্পেশালিস্ট নুরুল ইসলাম (রোমান)।

বাংলাদেশ সময় ২২২৫ ঘণ্টা, মে ২৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।