ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সংসদীয় কমিটির সুপারিশ

ইন্টারনেটের গতি বাড়াতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, মে ২৬, ২০১৩
ইন্টারনেটের গতি বাড়াতে হবে

ঢাকা: দেশে ইন্টারনেটের গতি এখনো সন্তোষজনক নয়। তাই ভবিষ্যতে গতি আর কমানো নয়, বরং বাড়াতে হবে।

রোববার জাতীয় সংসদে স্থায়ী কমিটির ৪৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

এ ছাড়াও আন্তর্জাতিক অন্তর্গামী ও বহির্গামী কলের পরিমাণ ৬ কোটি মিনিটের বেশিতে উন্নীত করতে বলেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে সব ধরনের অবৈধ টার্মিনেশন প্রতিরোধ করতে মনিটরিং কার্যক্রম জোরদার করতে বিটিআরসিকে সুপারিশ করা হয়েছে। পাশপাশি আন্তর্জাতিক ক্যারিয়ারদের কাছ থেকে সব বকেয়া আদায়ের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি ইন্টারনেটের আপলোড গতি কমিয়ে দেয় বিটিসিএল। পরে আবার তা প্রত্যাহার করে নেওয়া হয়। এ ছাড়া কমিটির সভায় আইনগত দিক ঠিক রেখে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে একটি গ্রহণযোগ্য ডিওটির (ডিপার্টমেন্ট অব টেলিকম) রূপরেখা প্রস্তুত করতে বলা হয়েছে।

বৈঠকে বিটিসিএলের চলমান উন্নয়ন প্রকল্পের সর্বশেষ মার্চ ২০১৩ পর্যন্ত অগ্রগতির প্রতিবেদন উপস্থাপন ও বিস্তারিত আলোচনা হয়। উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতিকে আরো ত্বরান্তিত করে নির্দিষ্ট সময়ের মধ্যে সফলভাবে প্রকল্পের কাজ শেষ করতে মনিটরিং জোরদার করার সুপারিশ করা হয়।

আন্তর্জাতিক ক্যারিয়ারদের কাছে আলোচ্য বছরের মার্চ পর্যন্ত বকেয়ার পরিমাণ ও রেভিনিউ আহরণের প্রতিবেদন বৈঠকে উপস্থাপন করা হয়।

অবৈধ কল টার্মিনেশন প্রতিরোধে বিভিন্ন সময়ে গৃহীত পদক্ষেপ ও অভিযানের বিবরণ এবং এ সংক্রান্ত মামলাগুলোর সর্বশেষ অগ্রগতি সংক্রান্ত তথ্য বৈঠকে উপস্থাপন ও আলোচনা হয়। এ ছাড়া বিটিসিএল ও বিটিআরসির কাজের গতি ত্বরান্বিত করতে প্রতিষ্ঠান দুটির সব শূন্য পদ পূরণের সুপারিশ অতি দ্রুত বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আবদুছ ছাত্তার। কমিটির সদস্য ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী সাহারা খাতুন, হুইপ আ স ম  ফিরোজ, মো. আবদুল কুদ্দুস এবং মোয়াজ্জেম হোসেন রতন এতে অংশ নেন।

এ ছাড়া ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব আবুবকর সিদ্দিক, বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোসসহ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

১০ কোটি সিম অ্যাকটিভ:
আগামী সপ্তাহের মধ্যে ১০ কোটি সিম অ্যাকটিভ হওয়ার ঘোষণা আসছে বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকের পর সুনীল কান্তি বোস সাংবাদিকদের এসব তথ্য জানান।

বিদেশে ডাক পৌঁছবে এক সপ্তাহে:
ডাক মারফত বিভিন্ন দেশে পাঠানো মালামাল এক সপ্তাহের মধ্যে যথাস্থানে পৌঁছানোর ব্যবস্থা নিয়ে আগামী বৈঠকে এ সংক্রান্ত একটি প্রতিবেদন দাখিল করতে বলেছে সংসদীয় কমিটি।

বাংলাদেশ সময় ১৭২৫ ঘণ্টা, মে ২৬, ২০১৩
এসএমএ/ সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর/ সাব্বিন হাসান, আইসিটি এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।