ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সামাজিক বিপণি পুনঃ ডটকম

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, মে ২৭, ২০১৩
সামাজিক বিপণি পুনঃ ডটকম

পুনঃ একটি ইন্টারনেটভিত্তিক বিপণি বিতান। এ সাইটে রুচিশীল, মানসম্পন্ন স্বল্প ব্যবহৃত পোশাক বিক্রয় করা হবে।

পুনঃ এর মুল পরিচয় হল, এটি একটি সামাজিক ব্যবসাপ্রতিষ্ঠান।

সাধারণত সামাজিক ব্যবসা প্রতিষ্ঠানগুলোর উদ্দেশ্যই থাকে সমাজের জন্য কল্যাণমুখী বিভিন্ন কাজ করা। এ জন্য তারা লাভের টাকা ওইসব মানবিক উন্নয়নমুলক পরিকল্পনায় এবং প্রতিষ্ঠানের প্রসারের কাজে পুনর্বিনিয়োগ করে। প্রতিষ্ঠানের বিনিয়োগকারীরা ব্যক্তিগত কোনো মুনাফা গ্রহণ করেন না।

পুনঃ সামাজিক ব্যাবসা এসব নীতির মধ্যে থেকেই এ ব্যবসা প্রণালীতে আরেকটি নতুন মাত্রা যোগ করবে। পুনঃ একটি সামাজিক ব্যবসাপ্রতিষ্ঠান হিসেবে বিশ্বাস করে বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ দরিদ্র মানুষের জীবনের মানোন্নয়নই আনবে বাংলাদেশের সার্বিক উন্নয়ন।

এ জন্য হাত বাড়িয়ে দেবে সমাজের আরেকটি অংশ। যারা অর্থনৈতিকভাবে কিছুটা হলেও তাদের অবস্থান থেকে ওপরে অবস্থান করছে। কিন্তু ভিক্ষা নয় বরং তাদেরকে জীবিকা নির্বাহের জন্য একটি পথ দেখিয়ে দিলে তা হয় অধিকতর ফলপ্রসূ।

‘দশের লাঠি একের বোঝা’ সুতরাং একটি মানুষ এ কাজটি করা যতটা কঠিন হবে, সবাই এক হয়ে সে কাজটি করলে হয়ে যায় ততটুকুই সহজ। পুনঃ এ সমন্বয়কারীর দায়িত্বটিই পালন করবে। পোশাক ক্রয়/বিক্রয়ের মাধ্যমে সমাজের সচ্ছল শ্রেণি পরোক্ষভাবে মানবিক উন্নয়নে অবদান রাখবে।

ক্রয়/বিক্রয় থেকে যা মুনাফা হবে তা প্রথমত দরিদ্র অসহায় নারিদের জীবিকা উন্নয়নে ব্যয় করা হবে। যেন তারা স্বনির্ভর হয়ে উঠতে পারে। দ্বিতীয়ত মুনাফার আরেকটি অংশ ব্যয় করা হবে পুনঃ এর প্রসার এবং বৃদ্ধিতে।

পুনঃ আরো দুভাবে অবদান রাখছে চেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু এবং পরিমিত ব্যবহার এবং প্রকৃতি রক্ষায় আমাদের দায়িত্ব পালন। আমরা যেসব কাপড় পড়ি তা কিন্তু তৈরি করা হয় প্রাকৃতিক সম্পদ থেকে নির্যাসিত করেই। আমরা জানি পৃথিবীর প্রাকৃতিক সম্পদ সীমিত। তাই এর পরিপূর্ণ সদ্ব্যবহার জরুরি।

যেসব কাপড় আমরা পড়ছি না, সেগুলো ফেলে না রেখে পুনঃ এর মাধ্যমে বিক্রয় করলে অন্য একজন তা ব্যবহারের সুযোগ পাচ্ছে। এভাবে পুনঃ আমাদেরকে প্রাকৃতিক সম্পদের অপচয় থেকে বিরত রাখবে।

এ ছাড়াও আলমারিতে আটকে থাকা পুঁজিকে অর্থনৈতিক চাকায় সচল করা সম্ভব। আপনার নতুন বা স্বল্পব্যবহৃত পোশাক দান অথবা বিক্রয়ের মাধ্যমে আপনি প্রকৃতপক্ষে যে সম্পদ আলমারির ভেতরে আটকে ছিল তা বের করে আনছেন।

পুনঃ এর মাধ্যমে যখন বিক্রয় করছেন তখন আপনি তা জাতীয় অর্থনৈতিক চক্রে সচল করছেন। কেননা পুনঃ এর মুনাফার টাকায় বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও সেবা ইত্যাদির ব্যবস্থা তা আরো অনেক নতুন ধরনের জীবিকা নির্বাহের পথ তৈরি করবে। সঙ্গে জাতীয় অর্থনীতিকে সচল করতেও ভুমিকা রাখবে।

পুনঃ প্রাথমিক অবস্থায় মূলত মহিলাদের এবং শিশুদের পোশাক যেমন শাড়ি, সালওয়ার কামিজ বিক্রয় করবে। যারা সাশ্রয়ী মূল্যে ব্র্যান্ডের পোশাক কিনতে আগ্রহী তাদের জন্য (www.Punoh.com) বেশ ভাল বিক্রয় প্ল্যাটফর্ম। পুনঃ তে পোশাক দান অথবা বিক্রয়ের মাধ্যমে আপনি সামাজিক দায়িত্ব পালনেরও সুযোগ পাচ্ছেন।

বাংলাদেশ সময় ১৯০৯ ঘণ্টা, মে ২৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।