ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ইউটিউব অ্যাপ’ তৈরিতে গুগল মাইক্রোসফটের একমত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, মে ২৯, ২০১৩
‘ইউটিউব অ্যাপ’ তৈরিতে গুগল মাইক্রোসফটের একমত

বিশ্ব সেরা দুই প্রযুক্তি প্রতিষ্ঠান চলমান কোন্দলের অবসান ঘটিয়ে সমাধানের পথে হাটছে। ইউটিউব অ্যাপ তৈরিতে যৌথভাবে কাজের সম্মতি দিয়েছে তারা।

ফলে সহজ সমাধানের ভিত্তিতেই উইন্ডোজ ফোন এইটের জন্য ইউটিউব অ্যাপ তৈরি হবে। বলা হচ্ছে প্রয়োজন রক্ষার্থেই এ সিদ্ধান্তে একমত আসছে প্রতিষ্ঠান দুটির।

উল্লেখ্য, সফটওয়্যার জায়ান্ট তাদের পণ্য-প্রকৃতি অনুযায়ী ইউটিউব অ্যাপ তৈরি করে। অপরদিকে গুগলের অভিযোগ মাইক্রোসফট ‘ইউটিউব অ্যাপলিকেশন পোগ্রামিং ইন্টারফেসের (এপিআই) শর্তাবলী’ অমান্য করেছে। যে কারণে উইন্ডোজ ফোন স্টোরের ইউটিউব অ্যাপ সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় গুগল।

গুগলের স্বারকলিপিতে কারণ হিসেবে জানানো হয় মাইক্রোসফটের নতুন ইউটিউব অ্যাপে বিজ্ঞাপন অপ্রদর্শিত বিষয়টি তাদের বিচলিত করেছে। তাছাড়া গুগলের আয়ের মূল উৎস বিজ্ঞাপন এটা সুস্পষ্ট। প্রযুক্তি বাজারের প্রতিনিধিরা বিশ্বের সর্বত্রে যারা গুগলের অ্যাডসেন্স ব্যবহার করে তাদের সেবা ও পণ্যের অগ্রগতির জন্য কাজ করছে।

বিবৃতিতে আরও বলা হয় ইউটিউব অ্যাপ সম্মতিহীনভাবে তৈরি যেটি ইউটিউব এপিআই’র শর্তাবলী লঙ্ঘনের মধ্যে নেওয়া হবে।

তাছাড়া অতি সম্প্রতি মাইক্রোসফট উইন্ডোজ ফোন এইটে ‘পছন্দের ভিডিও, প্লেলিস্ট এবং দ্রুত প্রবেশের লাইভ চ্যানেল সমর্থন করে’ এমন ইউটিউব অ্যাপ উন্নয়ন করে।

প্রসঙ্গত, সম্প্রতি তাদের যৌথ সিদ্ধান্তে আউটলুক ডট কমে গুগল টক অন্তর্ভূক্ত হয়। কিন্তু প্রতিষ্ঠান দুটির ভিতর বিবাদের দিকটি রয়েই যাচ্ছে যেমন মাইক্রোসফটের হীনমন্য প্রচারণা।

যায়হোক অবশেষে ইউটিউবের এপিআই সেবার শর্তাবলী বজায় রাখতে উভয় সম্মতিতে উইন্ডোজ ফোন ইউটিউব আ্যাপ একত্রে হালনাগাদ করে পুন:স্থাপিত হচ্ছে। সেইসাথে শীঘ্রই চালু হবে গুগলের বিজ্ঞাপন।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মে ২৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।