ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৩১ মে ঢাকায় শিশু-কিশোর বিজ্ঞান সম্মেলন

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৬ ঘণ্টা, মে ২৯, ২০১৩
৩১ মে ঢাকায় শিশু-কিশোর বিজ্ঞান সম্মেলন

সার্চ ইঞ্জিন গুগলের বিজ্ঞান প্রদর্শনীতে দেশের বিজ্ঞান শিক্ষার্থীদের অংশগ্রহণে আগ্রহী করে তুলতে ঢাকায় অনুষ্ঠিত হবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ও ক্যাম্প।

বিজ্ঞান শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর দক্ষ করে তোলার লক্ষ্যে আগামী ৩১ মে ও ১ জুন ঢাকায় বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) যৌথউদ্যোগে এ বিজ্ঞান কংগ্রেস অনুষ্ঠিত হবে।



বুধবার ঢাকার বিডব্লিউ লা ভিঞ্চি হোটেলে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে কংগ্রেসের বিস্তারিত জানানো হয়। ‘ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক-বিএফএফ শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৩’ নামের দুই দিনের এ আয়োজন ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ধানমন্ডি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

কংগ্রেসে জুনিয়র ও সিনিয়র বিভাগে ক্ষুদে বিজ্ঞানীরা বৈজ্ঞানিক নিবন্ধ, বিজ্ঞান প্রকল্প ও পোস্টারের মাধ্যমে নিজের ধারণা প্রকাশ করবে।

কংগ্রেসের নানা বিষয় তুলে ধরেন কংগ্রেসের আহ্বায়ক ও এসপিএসবির সহ-সভাপতি মুনির হাসান।

তিনি বলেন, দেশে বর্তমানে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগত কমে যাচ্ছে। এ জন্য দরকার বৈজ্ঞানিক পদ্ধতির ওপর শিক্ষার্থীদের আগ্রহী করে তোলা। শিশু কিশোরদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর আগ্রহী করে তুলতে শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস আয়োজন করা হয়েছে।

এ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এসপিএসবির সাধারণ সম্পাদক ফারসীম মান্নান মোহাম্মদী, কোষাধ্যক্ষ বায়েজিদ ভূঁইয়া জুয়েল এবং জনসংযোগ সমন্বয়ক নুরুন্নবী চৌধুরী হাছিবসহ অনেকে।

সম্মেলনে জানানো হয়, কংগ্রেসে অংশগ্রহণকারীদের মধ্য থেকে নির্বাচিত ৩০ জনকে নিয়ে আয়োজন করা হবে ‘প্রথম জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প’। বিজ্ঞান কংগ্রেসের অংশগ্রহনের জন্য ২৭০ জন ক্ষুদে বিজ্ঞানী জন্য নির্বাচিত হয়েছে।

এ ছাড়াও আরো ৮৪ জন শিক্ষার্থী বিজ্ঞান কুইজের জন্য নিবন্ধন করেছে। তারা কংগ্রেসের দুইদিন অনুষ্ঠানে উপস্থিত থেকে কুইজে অংশগ্রহণ করবে। কংগ্রেসে সারা দেশের ৩০টি জেলার ১১০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মোট অংশগ্রহণকারীর সংখ্যা ২৭০ জন।

এর মধ্যে জুনিয়র ক্যাটাগরিতে ১০৭ জন এবং সিনিয়র ক্যাটাগরিতে ১৬৩ জন। মোট প্রকল্প সংখ্যা ১৩৫টি, পোষ্টার সংখ্যা ২৮টি, নিবন্ধ সংখ্যা ৩৯টি। এ বিষয়ে আগ্রহীর (www.cscongres.org) এ সাইটে বিস্তারিত তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ২২০৫ ঘণ্টা, মে ২৯, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।