ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলপ্লাস মোবাইলে আসছে নতুনত্ব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, মে ৩১, ২০১৩
গুগলপ্লাস মোবাইলে আসছে নতুনত্ব

ডেস্কটপের মতো গুগলপ্লাস মোবাইল ব্যবহারকারীদেরও একই উপভোগ দেওয়ার লক্ষ্যে মাধ্যমটি পুন:গঠনের সিদ্ধান্ত নিয়েছে গুগল।

সুত্র মতে, গুগলপ্লাস মোবাইল ব্যবহারকারীরা অচিরেই তাদের প্রোফাইল পেজ নতুনরুপে দেখতে পাবে।

গুগলের ইনপুট-আউটপুট উন্নয়ন পোষ্টে তথ্যটি জানানো হয়। কারণ এরইমধ্যে ডেস্কটপ ব্রাউজারগুলোর উপযোগী করে গুগলপ্লাস-ওয়েবপেজের ‘সেবার সম্প্রসারণ, হ্যাঙ্গআউট এবং ফটো সেকশন’ হালনাগাদ করা হয়েছে। সেইসঙ্গে মোবাইল ব্রাউজারেও গুগলপ্লাস ওয়েবপেজ হালানাগাদের ঘোষণা দেওয়া হয়।

এছাড়া সম্প্রতি অনুষ্ঠিত ইনপুট-আউটপুট উন্নয়ক বৈঠকে বলা হয় গুগল সেবার আধুনিকতা বৃদ্ধির তালিকায় এ উন্নয়ন। তারা এটাও স্পষ্ট করে যেখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ সংযোজন হচ্ছে গুগলপ্লাস মোবাইলে। এ কার্যক্রমে গুগলপ্লাসের ছবি, পোষ্ট, লিঙ্কগুলো ‘কার্ডে’ স্থানান্তর করা যাবে। এছাড়া পোষ্টগুলো সহজ পাঠযোগ্য এবং পুনরায় শেয়ার দেওয়ার সুব্যবস্থা, স্বতন্ত্র ব্যবহারকারী এবং ব্র্যান্ডগুলোর সুবিধার কথা ভেবে প্রোফাইল পেজের পুন:গঠন করা হচ্ছে। কভার ফটো ও স্পর্শে বড় পর্দায় আউটপুট পেতে যেমন ব্যবহারকারীর নির্বাচিত পৃষ্ঠাগুলো বড় আকারে প্রদর্শিত হবে। ফলে সহজে এবং দ্রুত বিচরণ করা যাবে ওয়েবে।

গুগলের এ উন্নয়নের ব্যাপারে যদিও কোনো সন্দেহ বিরাজ করছেনা তবুও গুগলপ্লাসে আ্যান্ড্রয়েড ও আইওএস মোবাইল অ্যাপলিকেশন ভার্সনের শর্তাবলীর দিকটি উপরে উঠছে।

নজির হিসেবে মোবাইলে গুগলপ্লাস হ্যাঙ্গআউট এবং কমিউনিটি অন্তর্ভূক্ত না করার দিকটি তুলে ধরা হয়। অবশ্য গুগলপ্লাস আইওএস অ্যাপ এখন হালনাগাদ হবে বলে বিশ্বাস রাখছে আলোচকরা।

উল্লেখ্য, বর্তমানে ডেস্কটপ ও মোবাইলে গুগলপ্লাসের একই সেবা প্রস্তাব রাখছে গুগল।

বাংলাদেশ সময়: ঘণ্টা, মে ৩১, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।