ঢাকা, মঙ্গলবার, ২৫ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল নিয়ে আসছে ইবুক স্টোর চমক!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১০
গুগল নিয়ে আসছে ইবুক স্টোর চমক!

গুগল সেবায় নতুন চমক ভার্চুয়াল লাইব্রেরি। বিশ্বের সর্ববৃহৎ তথ্যভান্ডার অ্যামাজন এবং অ্যাপলকে সামনে রেখে গুগল নিজস্ব ইবুক স্টোর তৈরির উদ্যোগ নিয়েছে।

এ মুহূর্তে বিশ্বব্যাপী ইবুক উন্মোচনের চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে গুগল।

এ বছরের শেষভাগে যুক্তরাষ্ট্রে এবং আগামী জানুয়ারি থেকে আন্তর্জাতিক পর্যায়ে এ সেবা চালু করা হবে। গুগল সূত্র এ তথ্য জানিয়েছে।

অনলাইন ইবুক স্টোর থেকে ব্যবহারকারীরা লক্ষাধিক ইবুক বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। প্রত্যাশিত এ সেবা ইবুক রিডার, কমপিউটার এবং স্মার্টফোনে ডাউনলোড করা যাবে। তবে প্রিন্ট এডিশনের জন্য স্বল্পমূল্য শতকরা ৮০ ভাগ পরিশোধ করতে হবে। ওয়াল স্ট্রিট জার্নাল সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়।

গুগল ইবুক সেবা ভোক্তারা যে কোনো স্থান থেকে সংগ্রহ ও পড়ার সুযোগ পাবেন। গুগলের ভার্চুয়াল লাইব্রেরিতে বিজনেস মডেল এবং ইবুক ছাড়াও অন্য সব রিটেইলারের মাধ্যমে এ অনলাইন সেবা উপভোগ করা যাবে।

উল্লেখ্য, ভার্চুয়াল লাইব্রেরি তৈরি করতে গ্রাহকদের এককভাবে গুগল অনলাইন অ্যাকাউন্ট করতে হবে। ফলে গ্রাহকদের বিভিন্ন ওয়েব সমর্থিত সেবা সংগ্রহে ব্রাউজার মাধ্যমে ইবুক লাইব্রেরিতে প্রবেশ করতে পারবেন।

এরই মধ্যে গুগল এ সেবার জন্য বিশ্বের বহুল আলোচিত ১৫ কোটিরও বেশি বই সংগ্রহ করেছে। এরপর এগুলো নির্দিষ্ট সাইটে অন্তর্ভূক্ত করে অনলাইনে পাঠযোগ্য করেছে। গুগর সূত্র মতে, সংখ্যার হিসাবে এটি পুরো সংগ্রহের শতকরা ১০ ভাগ।

বিশ্বব্যাপী ডিজিটাল ইবুক বিক্রি পরিমাণ এ বছরই ৯৬ কোটি ৬০ লাখ ডলার ছাড়িয়ে যাবে। অন্যদিকে এ সময়ের মধ্যে বিশ্বব্যাপী ১ কোটি ৫০ লাখ ইবুক পাঠযোগ্য পণ্যের বিক্রি হবে। ডিজিটাল গবেষণা প্রতিষ্ঠান ফরেস্টার এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।