ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৫৭ ভাগ সাইট তৈরি হয় ওয়ার্ডপ্রেসে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, জুন ১, ২০১৩
৫৭ ভাগ সাইট তৈরি হয় ওয়ার্ডপ্রেসে

আজকের সময়ে সহজে ডাইনামিক ওয়েবসাইট তৈরির সহজ মাধ্যম হিসেবে সিএমএস (কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) আর সিএমএস পদ্ধতির মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে ওয়ার্ডপ্রেস।

বিশ্বে মোট সিএমএস দিয়ে তৈরি সাইটের প্রায় ৫৭ ভাগ তৈরি হয় ওয়ার্ডপ্রেস দিয়ে।

ওয়ার্ডপ্রেস ডেভেলপারের চাহিদা দেশীয় বাজারের সঙ্গে আউটসোর্সিং মার্কেটপ্লেসগুলোতে আছে ব্যাপক। আর এ চাহিদা দিন দিন বাড়ছে।

এ‍ু চাহিদার প্রতি দৃষ্টি রেখেই ‘অ্যাডভান্সড ওয়ার্ডপ্রেস’ বই। এ বইয়ে ওয়ার্ডপ্রেসের ইন্সস্টল করা থেকে শুরু করে সব ধবনের বিষয় এবং থিম, প্লাগ-ইন তৈরি করার সব কৌশল সম্পর্কে আলোচনা করা হয়েছে । বইটি লিখেছেন আইসিটি  কনস্যালটেন্ট এবং প্রভাষক মিজানুর রহমান। বইটির ই-বুক সংগ্রহ করা যাবে (www.bookbd.info) এ সাইটে। প্রকাশনা করেছে জ্ঞানকোষ প্রকাশনী।

এ বইয়ের প্রথম থেকে শেষ পর্যন্ত ২০টি অধ্যায় আছে যাতে ধারাবাহিকভাবে ওয়ার্ডপ্রেসের সব বিষয় আলোচনা করা হয়েছে। লোকাল সার্ভারে এবং রিয়েল সার্ভারে কিভাবে ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করা যায়, থিম প্লাগইন ব্যবহার ও তৈরি করা যায়, এইচটিএমএল এবং সিএসএস ফাইলকে ওয়ার্ডপ্রেস থিমে কনভার্ট করা যায়, চাইল্ড থিম তৈরি, ওয়ার্ডপ্রেস সাইট এসইও করা,  বাংলা ব্লগ তৈরির প্রক্রিয়া এ ছাড়াও শেখার সুবিধার্থে আছে সম্পূর্ন ওয়ার্ডপ্রেস প্রোজেক্ট।

এ বইয়ের সঙ্গে একটি ফ্রি সিডি আছে। এখানে প্রয়োজনীয় সব উপকরণ দেওয়া আছে। এ ছাড়াও প্রোফেশনাল ব্লগার হিসেবে যারা ক্যারিয়ার গড়তে ইচ্ছুক তাদের জন্যও বইটি সহায়ক হবে। এমনটাই জানিয়েছেন বইটির লেখক।

বাংলাদেশ সময় ১৯৪৯ ঘণ্টা, জুন ১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।