ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইনফোসিসের দায়িত্বে ফিরলেন নারায়ণ

স্টাফ করেসপন্ডেন্ট কলকাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, জুন ২, ২০১৩
ইনফোসিসের দায়িত্বে ফিরলেন নারায়ণ

অবসর নেওয়ার দুবছর পর আবার অন্যতম প্রতিষ্ঠাতাকে ফিরিয়ে আনল ভারতের ইনফরমেশন টেকনোলজি ব্যবসার প্রথম সারির প্রতিষ্ঠান ইনফোসিস টেকনোলজি। প্রতিযোগিতা, বাজারে টিকে থাকার লড়াইয়ে হাল ধরার জন্য ফিরিয়ে আনা হল এন‍আর নারায়ণ মুর্তিকে।



গত কয়েকটি ত্রৈমাসিক ইনফোসিসের মুনাফা বেশ কিছুটা কমেছে। কারণ একদিকে প্রতিযোগিতা। অন্যদিকে বাড়তে থাকা ব্যবসার খরচ। এ ছাড়াও গত দেড় থেকে দুবছরে ইনফোসিস ছেড়ে চলে গেছেন অনেক উচ্চপদের কর্তারা।

ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইউরোপের বাজারেও কাজে কিছুটা মন্থর হয়ে পড়েছে ইনফোসিস। অপরদিকে থাইল্যান্ড, মালয়েশিয়া ও চীনের প্রতিষ্ঠানগুলো ইনফরমেশন টেকনোলজি ব্যবসায় ভারতের একচেটিয়া আধিপত্য খর্ব করতে প্রতিযোগিতায় নেমেছে। আর বিদেশের বাজারে ব্যবসার গতি বাড়াতেই ডাক পড়েছে এ অভিঞ্জ পরিচালকের।

এ বিষয়ে মন্তব্য করতে গিয়ে এনআর নারায়ণ মুর্তি বলেন, ইনফোসিস তার কাছে সন্তানের মতো। তাই তার সব পরিকল্পনা শিকেয় তুলে তিন দশক আগের তৈরি এক স্বপ্নকে আরো এগিয়ে নিয়ে যেতে ৬৭ বছর বয়সেও তিনি আবার এ গুরু দায়িত্ব মাথায় তুলে নিলেন। এ কাজে তাকে সাহায্য করবেন তার ছেলে রোহণ মুর্তি। রোহণ হ্যাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে একজন ডক্টরেট।

প্রসঙ্গত, ১৫ জুন ইনফোসিসের বাৎসরিক সভায় শেয়ারহোল্ডারদের সামনে এ প্রস্তাব পেশ করা হবে। প্রস্তাব পাশ হলেই কাজ শুরু করবেন ৬৭ বছরের এ তরুণ সফটওয়্যার বিশেষজ্ঞ। শনিবার ইনফোসিসের বোর্ড মিটিং এর পর এ খবর জানানো হয়।

বাংলাদেশ সময় ১৭৫৭ ঘণ্টা, জুন ২, ২০১৩  
ভাস্কর/ সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।