ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুন আইপড টাচ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, জুন ৪, ২০১৩
নতুন আইপড টাচ

বিশ্ব জনপ্রিয় আইপড টাচ’র নতুন একটি সংস্করণ প্রদর্শন করেছে অ্যাপল। প্রদর্শিত ১৬ জিবি সংস্করণে থাকছেনা ‘আইসাইট’ ক্যামেরা তবে ভিডিও চ্যাটিং সুবিধায় আছে ১.২ এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরা।



রেটিনা প্রযুক্তির ডিসপ্লে আইপড টাচ এখন অ্যাপল স্টোরে পাওয়া যাচ্ছে। দাম নির্ধারণ হয়েছে ২২৯ ডলার যা ভারতীয় রুপিতে প্রায় ১২ হাজার ৫’শ। কিন্তু যে বৈশিষ্ট্যের জন্য পণ্যটি বিশ্বজুড়ে সুনাম অর্জন করেছে সেটি এখন একেবারেই অনুপস্থিত।

তাই ফটোগ্রাফিতে যাদের প্রবল আগ্রহ দূর্ভাগ্যবশত তারা নতুন পণ্যে আইসাইট ক্যামেরা উপভোগ করতে পারবেনা। যেজন্য এটার আগের সংস্করণ পঞ্চম প্রজন্মের ৩২ জিবি আইপড টাচ নেওয়ার পরামর্শ দিচ্ছে আলোচকরা। ৩২ জিবি আইপড টাচের দাম ২৯৯ ডলার ভারতীয় রুপিতে ২৩ হাজার ৯’শ।

ভিডিও চ্যাটের পাশাপাশি এর ওয়াই ফাই ফিচারের মাধ্যমে ফটো এবং ভিডিও বিনিময়ের সুযোগ পাবে ব্যবহারকারীরা কিন্তু চেহারা শনাক্তের কোনো পদ্ধতি নেই এতে।

সুত্র মতে, পণ্যটির মূল বৈশিষ্ট্যগুলো-৪ ইঞ্চির প্রশস্ত পর্দা যার প্রতি ইঞ্চিতে পিক্সেল সংখ্যা ৩২৬, ফ্রিকোয়েন্সি রেসপন্স টাইম ২০ থেকে ২০ হাজার হার্জ, ব্লুটুথ ৪.০, ওয়্যারলেস ল্যান, ওয়েবভিত্তিক ম্যাপ সংযোগ, ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ, ৩.৫ মিমি. স্টেরিও হেডফোন জ্যাক, বিল্ট ইন স্পিকার এবং মাইক্রোফোন, লি-আয়ন ব্যাটারি এবং ৪০ ঘণ্টা পর্যন্ত মিউজিক এবং ৮ ঘণ্টা পর্যন্ত ভিডিও উপভোগ করা যাবে। এছাড়াও অনলাইন কনটেন্ড অ্যাপল টিভি (থার্ড অ্যান্ড ফোর্থ) জেনারেশন সমর্থন করবে।

প্রসঙ্গত, টিম কুক সম্প্রতি ইঙ্গিত দিয়ে বলেছিল কোপার্টিনো বেজড প্রতিষ্ঠানের নতুন নতুন উদ্ভাবনের উপযুক্ত সময় ২০১৪। তাই এ মুহূর্তে নতুন আইপড যা অ্যাপলের বিষ্ময়কর সব পণ্যের আগমনের অগ্রদূত বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, জুন ০৪, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।