ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন, ট্যাবলেটে ইন্টেলের অধিক ক্ষমতাসম্পন্ন প্রসেসর

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, জুন ৫, ২০১৩
স্মার্টফোন, ট্যাবলেটে ইন্টেলের অধিক ক্ষমতাসম্পন্ন প্রসেসর

বিখ্যাত প্রযুক্তিপণ্য চিপ নির্মাতা ইন্টেলের লক্ষ্য এখন স্মার্টফোনের বাজারে। অধিক ক্ষমতাসম্পন্ন মেরিফিল্ড নামের স্মার্টফোন প্রসেসর নিয়ে এসেছে তাইওয়ানে চলা প্রযুক্তিপণ্যের আসরে।

একইসাথে ট্যাবলেটের জন্য ‘কুয়াড কোর এটম সক কোড নাম বে-ট্রেইল-টি’ ঘোষণা দিয়েছে ইন্টেল।

এর আগে ‘হ্যাসওয়েল সক’র ঘোষণা দেয় তারা চতুর্থ প্রজন্মের এই কোর প্রসেসর হ্যাসওয়েল বলে পরিচিত। চলমান কম্পিউটেক্স ২০১৩’তে এটি অবমুক্ত হয়েছে।

মেরিফিল্ড হচ্ছে ইন্টেলের পরবর্তী প্রজন্মের ২২এমএম এটম সক ভিত্তিক। বর্তমান অ্যাটম-ভিত্তিক পণ্যের তুলনায় এটি পণ্যের ব্যাটারি স্থায়িত্ব এবং কার্যসম্পাদন ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম ।

ইন্টেল এ ব্যাপারে জানিয়েছে, মেরিফিল্ডে ‘সেন্সর হাব’ যুক্ত থাকছে। ব্যবহারকারীরা যাতে তাদের বিভিন্ন ধরনের সেবা চাহিদা মতো নিতে পারে একইসাথে ডাটা অফার, পণ্য এবং গোপনীয়তা নিরাপদ ব্যবস্থাকরণের দিকটিও দেখছে তারা। এটি পণ্যের শক্তি অপচয় কমাবে এবং নির্দেশ পক্রিয়া দ্রুত সম্পন্ন করবে। তথ্য মতে, এর অন্যান্য বৈশিষ্ট্য ইতিমধ্যে চুড়ান্ত হয়নি। আর তাই ২০১৪ সালের আগেই স্মার্টফোনে মেরিফিল্ড পাওয়ার সুযোগ নেই।

অন্যদিকে ট্যাবলেট পণ্যের ‘বে-ট্রেইল-টি’ এর বৈশিষ্ট্য ফোরজি এলটিই মাল্টিমোড সলিউশন হবে। তারা বলছে গ্লোবাল এলটিই রোমিং’র জন্য যেটি হবে বিশ্বের সবচেয়ে ছোট বহুবিধ-বহুব্যান্ডের সমাধান।

প্রসঙ্গত, সম্প্রতি নতুন মোবাইল মাইক্রো-আর্কিটেকচার নাম সিলভারমন্টের ঘোষণা দেয় ইন্টেল । যখন প্রতিশ্রুতি  দেওয়া হয় এটি বর্তমানের এটম প্রসেসরের চেয়ে তিনগুণ বেশি কার্যক্ষম। আরও বলা হয় আগেরগুলোর চেয়ে এটি ৫ গুণ কম শক্তি ফুরাবে।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, জুন ০৫, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।