ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইকমার্স ও ইন্টারনেটে ভ্যাট থাকায় হতাশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জুন ৬, ২০১৩
ইকমার্স ও ইন্টারনেটে ভ্যাট থাকায় হতাশ

ইন্টারনেট ও ইকমার্সের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার না করায় হতাশা ব্যক্ত করেছে বাংলাদেশ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। এবারের বাজেটে নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর এ কথা বলেন।



জাতীয় তথ্যপ্রযুক্তি নীতিমালা ২০০৯-এ ৭০০ কোটি টাকার জাতীয় আইসিটি উন্নয়ন তহবিল গঠনের প্রস্তাব থাকলেও বাজেট বক্তৃতায় এ ব্যাপারেও কোনো সুনির্দিষ্ট ঘোষণা আসেনি। তবে দেশের ইন্টারনেট ও নেটওয়ার্ক সংযোগ বাড়াতে ফাইবার অপটিক কেবলের ওপর থেকে শুল্ক  হ্রাস করার ঘোষণায় সরকারকে ধন্যবাদ জানান বেসিস নেতারা।

এ ছাড়া নবগঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের বরাদ্দ বিগত বছরের তুলনায় তিন গুণেরও অধিক করায় সন্তোষ প্রকাশ করা হয়। বিগত বছরে মন্ত্রণালয়ের বরাদ্দ ছিল মাত্র ১৩৭ কোটি টাকা। যা এ বছর বাড়িয়ে ৫৩০ কোটি টাকা করা হয়েছে।

বাজেট বক্তৃতায় ই-গভর্নেন্স আইসিটি স্কিল ট্রাস্ট ফান্ড গঠনের সরকারী উদ্যোগের কথা বলা হয়েছে। একই সঙ্গে আইসিটি খাতের উন্নয়নে আগামী অর্থবছরে ৫০ কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব করা হয়েছে। তবে এ অর্থ কোন কোন খাতে ব্যয় করা হবে তার কোনো সুস্পষ্ট ঘোষণা আসেনি।

বাজেট প্রতিক্রিয়ার এ সভায় উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি শামীম আহসান, সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির এবং পরিচালক শাহ ইমরাউল কায়ীশ। এ সভার বক্তারা অর্থমন্ত্রী এবং জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যানের কাছে যেসব প্রস্তাব দাখিল করেছেন তা পুনর্বিবেবচনার দাবি জানিয়েছে।

বাংলাদেশ সময় ২০৪৯ ঘণ্টা, জুন ৬, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।