ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রুয়েটে রোবোটিক সোসাইটির উদ্যোগে দু’দিনব্যাপী কর্মশালা

রুয়েট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, জুন ৮, ২০১৩
রুয়েটে রোবোটিক সোসাইটির উদ্যোগে দু’দিনব্যাপী কর্মশালা

রুয়েট: রোবোটিক সোসাইটির উদ্যোগে ৬ ও ৭ জুন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) রোবট সম্পর্কিত দু’দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোবট বা যন্ত্রমানব সবার কাছেই একটি অতি পরিচিত নাম।

আবার অনেকের কাছেই এখনও এটি এক পরম বিস্ময়৷ যেখানে মানুষের পক্ষে যাতায়াত ঝুঁকিপূর্ণ, যেমন প্রত্যন্ত অঞ্চল, অগ্নিকাণ্ড, পাহাড়ি এলাকা সেখানে  একমাত্র রোবট নামক যন্ত্রমানবই হতে পারে বিকল্প সমাধান৷ অভাবনীয় প্রযুক্তি সেবা, সুউচ্চ ব্যয় এবং দেশের সার্বিক তথ্য প্রযুক্তিগত অবকাঠামোর কথা ভাবতে গেলে এদেশে এর প্রয়োগ বেশ কঠিনই মনে হয়৷ তার পরেও বসে নেই বাংলাদেশের প্রযুক্তিবিদরা৷

রোবোটিক সোসাইটি অফ রুয়েট (আরএসআর) দুই দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে বিজ্ঞানের এ পরম বিস্ময়কর বিষয়টিকে নিয়েই৷

কর্মশালাটি উদ্বোধন করেন রুয়েটের উপাচার্য প্রফেসর ড. মো. মর্তুজা আলী৷ এসময় অনেকের মধ্যে আরো উপস্থিত ছিলেন রোবোটিক সোসাইটি অফ রুয়েট-এর সভাপতি ড. মো. রোকুজ্জামান রানা, সহ-সভাপতি শাহজাদা মাহমুদুল হাসান ও রসায়ন বিভাগের মো. আশরাফুল আলম৷

এছাড়া এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের রায়কুস বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জুন ইশিরো জিওর্গস সুসুমি। কর্মশালা শেষে রুয়েটের শিক্ষার্থীদের তৈরি কিছু চমকপ্রদ রোবট প্রদর্শন করা হয়।

বক্তারা তাদের বক্তব্যে শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তিতে আগ্রহী হওয়ার আহ্বান জানান এবং সংশ্লিষ্টদের প্রতি ভবিষ্যতে এ ধরনের আয়োজন অব্যাহত রাখার অনুরোধ জানান।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, জুন ০৮, ২০১৩
জুনায়েদ আহমেদ/সম্পাদনা: শিমুল সুলতানা, অ্যাক্টিং কান্ট্রি এডিটর [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।