ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ছাগলে নয়, ল্যাপটপে ঋণ দিন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, জুন ৮, ২০১৩
‘ছাগলে নয়, ল্যাপটপে ঋণ দিন’

ঢাকা: তথ্য ও প্রযুক্তি সচিব মো. নজরুল ইসলাম খান (এন আই খান) ব্যাংক ও বেসরকারি সংস্থাগুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ করে বলেছেন, একটি ছাগল আট মাসে আটটি বাচ্চা দিতে পারে না। তাই ছাগলের জন্যে দেয়া লোন শোধ করা কঠিন।

কিন্তু আপনারা ল্যাপটপে লোন দিন, আইপ্যাডে লোন দিন। তার রিটার্ন আসবে আরো দ্রুত।

শনিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মিলনায়তনে আয়োজিত এক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

এন আই খান বলেন, “আগামীতে মোবাইলের প্রযুক্তিকে কাজে লাগিয়েই তথ্য প্রযুক্তির ভবিষ্যৎ। মোবাইল অ্যাপসের ডেভেলপমেন্ট করতে হবে। অনলাইন ব্যবহারও হবে সহজতর। মোবাইলে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে ও ফ্রিল্যান্সিং-এর মাধ্যমে আমরাও আয় করতে পারি বিলিয়ন ডলার। ”

এন আই খান বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে অ্যাপস ডেভেলপমেন্টের ল্যাব করতে হবে। অ্যাপস ক্যাপাবিলিটি বাড়াতে হবে। ”

“ভবিষ্যতে প্রযুক্তিতে এগোতে হলে অ্যাপস ডেভেলপমেন্ট ছাড়া অন্য কোনো উপায় নেই। এর সঙ্গে সঙ্গে আমাদের বাংলা ফন্ট ও প্রোগামও ডেভেলপ করতে হবে। আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করতে হবে”, যোগ করেন তিনি।

ফ্রিল্যান্সিং-এর সুযোগ আরো বাড়াতে, ইউজিসি, সরকার, বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের উদ্যোগে শিক্ষার্থীদের ল্যাপটপ দেওয়ার কথা বলেন তিনি। এক্ষেত্রে ব্যাংকগুলো বড় ভূমিকা রাখতে পারে।

যে শিক্ষার্থী যে বিষয়ের ওপর পড়ছেন, তিনি সেই বিষয়ে ফ্রিল্যান্সিং করে অর্থ আয় করতে পারবেন।

তিনি বলেন, “আইসিটি খাতে দক্ষ জনবল বাড়াতে পারলে, গার্মেন্টস সেক্টরের চেয়েও বেশি আয় করতে পারবো আমরা। ”
 
“বহির্বিশ্বে ফ্রিল্যান্সিং থেকে যে আয় হচ্ছে তার ৬৬ শতাংশ করছেন নারীরা। আমাদের দেশেও নারীরা এ ক্ষেত্রে বড় ভূমিকা রাখতে পারে। ” আইসিটি খাতে দক্ষ জনবল বৃদ্ধির কথাও বলেন তিনি।

ইউজিসি সদস্য ড. মো. আখতার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, ০৮ জুন ২০১৩
এমএন/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।