ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইন নারী আন্দোলনে ফেসবুকের সমর্থন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, জুন ৯, ২০১৩
অনলাইন নারী আন্দোলনে ফেসবুকের সমর্থন

নারী সহিংসতা এবং ঘৃণাজনক উক্তির বিরুদ্ধে শক্ত অবস্থান নিচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। প্রতিষ্ঠানের বর্তমান কার্যক্রমে অনলাইন নারী আন্দোলনের সঙ্গে একমত পোষণের দিকটি ফুটে উঠছে।

তাই আলোচনার মুখ্য এ বিষয়টিকে ঘিরে আশার কথা বহু মানুষের দৈনিন্দন কার্যক্রম এখন ফেসবুকের নিয়ন্ত্রণে থাকবে। ফলে সমাজবিরোধী অবাধ কার্যক্রম বন্ধ হবে। তবে অগ্রহণযোগ্য বিষয় অপসারণের দায়িত্বভার যা তাদের বাড়তি বোঝা হবে বলছে মন্তব্য করছে অনেকেই।

নারী আন্দোলন প্রতিষ্ঠান ডব্লিউএএম (নারী, কার্যক্রম এবং গণমাধ্যম) এবং এভরিডে সেক্সিজম প্রজেক্ট খোলা চিঠিতে ফেসবুককে ঘৃণিত কাজের বিরুদ্ধে দাড়ানোর তাগিদ দেয়। তরুণী ও মহিলাদের সম্মানহানি রুখতে প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণকারীদের বিশেষ ব্যবস্থা নেওয়ার আহবান জানান যাতে ‘ অনৈতিক বিষয়গুলো শনাক্ত করে তা অপসারণ করা যায়’।

এর জবাবে ফেসবুক ব্যাখ্যা দিয়ে বলেন ‘যেহেতু খারাপ উক্তি পৃথকভাবে অর্থনির্দেশ করে যার মধ্যে মানুষের সংরক্ষিত বিষয় যেমন লড়াই, সামাজিক নিয়মকানুন, সম্প্রদায়ের মূল উৎস, ধর্ম, লিঙ্গ, যৌন পরিচিতি, অক্ষমতা বা রোগ এর যে কোনোটি। আর যেগুলো নিয়ে সরাসরি এবং তীব্রভাবে মন্তব্য করলে তা নামিয়ে নিবে ফেসবুক।
এছাড়া সামাজিক অঙ্গণের দলভিত্তিক কার্যক্রমের প্রতিনিধিদের সাথে নিয়ম অনুযায়ী সরাসরি যোগাযোগের কথাও জানান ফেসবুক যেমন নারীদের গ্রুপ।

উল্লেখ্য, অসামাজিক নোংড়া কর্মের বিরুদ্ধে দাড়িয়েছে যারা তাদের সকলেরই চাওয়া এফবি’র বিবৃতি অনুযায়ী কর্মকৌশলগুলোর বাস্তব প্রয়োগ হোক।

বাংলাদেশ সময: ১২৫২ ঘণ্টা, জুন ০৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।