ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যান্ড্রয়েডে গুগল কিবোর্ডে ইঙ্গিতে টাইপ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, জুন ৯, ২০১৩
অ্যান্ড্রয়েডে গুগল কিবোর্ডে ইঙ্গিতে টাইপ

প্রযুক্তিতে নতুন অভিজ্ঞতা দিতে সার্চ জায়ান্ট এবার প্রযুক্তিপ্রেমীদের জন্য নিয়ে এসেছে ইশারায় টাইপ ক্ষমতার প্রযুক্তি ‘গুগল কিবোর্ড’। গুগলের প্লে স্টোর থেকে বিনামূল্যের অ্যাপটি অ্যান্ড্রয়েড ৪.০ এবং এর উপরের সংস্করণের মোবাইল ফোন এবং ট্যাবলেটের জন্য ডাউনলোড করা যাবে।

সুত্র মতে, গুগল কিবোর্ডের অন্যতম বৈশিষ্ট্য ইঙ্গিতে এবং কন্ঠস্বরের মাধ্যমে টাইপকরণ।

গুগল জানিয়েছে ব্যবহারকারীরা এতে গতিশীল, সঠিক এবং নির্ভরযোগ্য টাইপের সুবিধা পাবে।

ইঙ্গিতে টাইপ যার কার্যপদ্ধতি সম্পর্কে বলা হয় এটি এমন একটি কৌশল বা পদ্ধতি যা শব্দগুচ্ছের উপর শুধুমাত্র হাতের আঙ্গুল মসৃণভাবে বর্ণ থেকে বর্ণে চালিত করায় কাজ করে। এছাড়া এর স্পেস শব্দগুচ্ছ কিংবা বর্ণগুলোকে সংযোজন করতে পারে কেবল মসৃণভাবে চালিত আঙ্গুল উঠানোর দারা। বলা হচ্ছে বিভিন্ন ধরনের অ্যান্ড্রয়েড পণ্যে অ্যাপটি ছড়িয়ে দেওয়ায় বহু সংখ্যক ব্যবহারকারীরা এখনও এ পদ্ধতিই শুধু নয় অন্যান্য বিষয় সম্পর্কেও জানতে পারবে।

বর্তমানে গুগল কিবোর্ডে ইংলিশ ভাষা সুবিধা পাওয়া যায়। তবে গুগল জানিয়েছে, এর নতুন সম্প্রসারণে অন্যান্য ভাষা সুবিধা অচিরেই যুক্ত করা হবে।

এদিকে গুগল কিবোর্ড সম্পর্কে মন্তব্য করা হচ্ছে ব্যবহারকারীদের জন্য এটি গুগলের পছন্দ মূল্যায়ন পরীক্ষা। বিশেষকরে অ্যান্ড্রয়েড পণ্যে এখন কেউ যদি কিবোর্ড অ্যাপটি অপছন্দ করে তবে যে কোনো মুহূর্তে অ্যাপটি সরিয়ে ফেলতে পারবে। উল্লেখ্য, অ্যান্ড্রয়েড ৪.০ এবং এর উপরের ভার্সনের পণ্যের জন্য অ্যাপটির স্বল্প বৈশিষ্ট্য তুলে ধরা হলো-
ইশারা বা ইঙ্গিতে টাইপ, কন্ঠস্বরের মাধ্যমে টাইট, ২৬ টি ভাষার জন্য ডিকশনারি সুবিধা, কিবোর্ডের জন্য উন্নত লেআউট। এছাড়া ব্যবহারকারীকে পরবর্তী শব্দ সম্পর্কে জানানো এবং বর্তমান শব্দ সম্পূর্ণ করার বিল্ট ইন ফিচার।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, জুন ০৯, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।