ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাসারের ডেস্কটপ চলবে অ্যান্ড্রয়েডে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৯ ঘণ্টা, জুন ১১, ২০১৩
অ্যাসারের ডেস্কটপ চলবে অ্যান্ড্রয়েডে

সদ্য-সমাপ্ত তাইওয়ানের ‘কম্পিউটেক্স ২০১৩’ তথ্যপ্রযুক্তির বৃহ‍ৎ প্রদর্শনীতে অ্যাসার নতুন কয়েকটি পণ্য প্রদর্শন করে। অ্যাসারের প্রদর্শিত পণ্যের মধ্যে ২১.৫ ইঞ্চি পরিমাপের ডেস্কটপ কম্পিউটার বেশ সাড়া ফেলেছে কারণ অপারেটিং সিস্টেম হিসেবে আছে অ্যান্ড্রয়েড।

সুত্র মতে, যুক্তরাষ্ট্রের বাজারগুলোতে প্রথম পৌছাবে অ্যান্ড্রয়েড ডেস্কটপ।

এটি ছাড়াও প্রথমবারের মতো উইন্ডোজ এইট চালিত ৮.১ ইঞ্চির আইকোনিয়া ডব্লিউথ্রি এবং নতুন পছন্দ ইন্টেলের হ্যাসওয়েল প্রসেসর যুক্ত আলট্রাবুক নিয়ে এসেছিল অ্যাসার।

উল্লেখ্য, অ্যান্ড্রয়েডের ৪.২.২ জেলি বিন চালিত ডেস্কটপটির নামকরণ হয়েছে অ্যাসার এনথ্রি-২২০। ব্যতিক্রমী শৈলীর পণ্যটির লক্ষণীয় বৈশিষ্ট্য অ্যান্ড্রয়েড এতে নিজেকে খুঁজতে সক্ষম। আর এ ধারণা উইন্ডোজ ডেস্কটপের ক্ষেত্রে একটি বিশেষ সুবিধা হয়ে আসছে। কারণ ‘ওএস’ লাইসেন্সগুলো মাইক্রোসফট টাকা বাদেই নিতে পারবে। এছাড়াও ইউটিউব এবং গুগল প্লে’র মতো অতি পছন্দের ও চাহিদার কিছু সেবা লিঙ্ক পাবে ব্যবহারকারীরা।

কিন্তু অ্যান্ড্রয়েড ডেস্কটপের প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলো চুড়ান্ত হয়েছে কিনা সে সম্পর্কে সংশ্লিষ্ট সুত্র থেকে আপাতত কোনো তথ্য আসেনি। তাই ডাটা সংরক্ষণ ক্ষমতার পরিমাণ এবং স্পর্শক পর্দার বিষয়টি অনিশ্চিত। এদিকে ১.৬ গিগাহার্জ ‘এনভিডিয়া টেগরা থ্রি সক’ থাকছে বলে গুজব হয়েছে তবে এনভিডিয়া টেগরা থ্রি গ্রাফিক্স প্রসেসরের উপস্থিতি রয়েছে। অবশ্য ২১.৫ ইঞ্চি পর্দা যে উচ্চ-ক্ষমতার হবে সে বিষয়ে সন্দেহ নাই।

উল্লেখ্য, বাজারজাতের সময়সীমা অনুযায়ী সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যে সর্বপ্রথম যুক্তরাষ্ট্রের বাজারগুলোতে পৌছবে। কিন্তু পণ্য-মূল্য নির্ধারণের বিষয়টি এখন অজানা রয়েছে।

ধারণা মতে, অ্যাসার এনথ্রি-২২০ যখন বাজারে আসবে উইন্ডোজ ডেস্কটপের জন্য তা হুমকি হয়ে আসবে। কারণ সার্বজনীন পর্যায়ের অফিস, ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে এর সর্বোচ্চ ব্যবহার হবে।

বাংলাদেশ সময়: ঘণ্টা, জুন ১১, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।