ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাজেট আইসিটিবান্ধব নয়: বেসিস

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, জুন ১২, ২০১৩
বাজেট আইসিটিবান্ধব নয়: বেসিস

বুধবার সকালে বেসিস সভাকক্ষে জাতীয় বাজেট ২০১৩-১৪ বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সাংবাদিক সম্মেলনের আয়োজন করে।

এ আলোচনায় বেসিস সভাপতি এ কে এম ফাহিম মাশরুর বলেন, বাজেট ঘোষণার আগেই অর্থমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের কাছে আলাদাভাবে তথ্যপ্রযুক্তি খাতের পক্ষ থেকে দুটি প্রস্তাব পেশ করা হয়।



কিন্তু অর্থমন্ত্রী জাতীয় সংসদে গত ৬ জুন ২০১৩-১৪ অর্থবছরের যে বাজেট পেশ করেছেন তাতে বেসিসের দেওয়া প্রস্তাবের কোনো প্রতিফলন ঘটেনি।

তিনি তথ্যপ্রযুক্তি খাতকে দেশের অতি গুরুত্বপূর্ণ একটি খাত হিসেবে উল্লেখ করে বলেন, এ খাতে বিগত কবছরে উল্লেখযোগ্য পরিমাণে প্রবৃদ্ধি ঘটেছে। এরই মধ্যে সফটওয়্যার ও আইটি সেবা রপ্তানি প্রবৃদ্ধি দেশের শীর্ষ ১৫টি রপ্তানি পণ্যের অন্যতম হিসেবে স্থান পেয়েছে।

এ আলোচনায় বক্তারা বলেন, গত ২০১১-১২ অর্থবছরে রপ্তানি প্রবৃদ্ধি ছিল ৫৬ ভাগ এবং ২০১২-১৩ অর্থবছরেও এ প্রবৃদ্ধি অব্যাহত থাকবে। সাম্প্রতিক সময়ে এ খাতে কর্মসংস্থানের সুযোগও অন্য খাতের তুলনায় অনেক বেড়েছে।

বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর ২০২১ সাল নাগাদ ডিজিটাল বাংলাদেশ গড়ার যে রূপকল্প তৈরি করেছে তা বাস্তবায়নে আইসিটিবান্ধব একটি বাজেট অপরিহার্য। তাছাড়া এটি বর্তমান সরকারের সর্বশেষ বাজেট হওয়ায় ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে আইসিটি খাতের প্রবৃদ্ধি ত্বরান্বিত করার জন্য এ বাজেট নিয়ে প্রত্যাশা ছিল অনেক বেশি।

প্রসঙ্গত, এখন চূড়ান্তভাবে জাতীয় বাজেট ২০১৩-১৪ অনুমোদনের আগে বেসিস কয়েকটি বিষয় পুনর্বিবেচনার জন্য সরকারের প্রতি বিশেষ আহ্বান জানিয়েছে।

এর মধে তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার জন্য ধার্যকৃত বর্তমানের মূসক ৪.৫ ভাগ (এস.আর.ও. ২৩৯-আইন/২০১২/৬৫৬-মূসক) থেকে শূন্য ভাগে নামিয়ে আনা।

বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি অব্যাহত রাখতে ইন্টারনেট ব্যবহারের ওপর থেকে ১৫ ভাগ মূসক প্রত্যাহার করা।

ই-কমার্স উৎসাহিত করতে এ বিষয়ক লেনদেনের ওপর থেকে অন্তত আগামী ৩-৫ বছরের জন্য ভ্যাট প্রত্যাহার।

জাতীয় আইসিটি নীতিমালা ২০০৯ অনুযায়ী আইটি ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট ফান্ড ও অথরিটি গঠনের জন্য অর্থ বরাদ্দ এবং বৃহৎ করদাতা প্রতিষ্ঠানকে ভ্যাট অটোমেশনের আওতায় নিয়ে আসা। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব নিশ্চিত করতে পারবে।

বাংলাদেশ সময় ১৬০৭ ঘণ্টা, জুন ১২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।