ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সাইবার অপরাধীদের পোস্টার প্রকাশ করেছে এফবিআই

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০
সাইবার অপরাধীদের পোস্টার প্রকাশ করেছে এফবিআই

এবার সাইবার অপরাধীদের ধরতে অভিনব পোস্টার ছাপানো হয়েছে। গত ক’মাস ধরে পূর্ব ইউরোপের একদল সাইবার অপরাধী যুক্তরাষ্ট্রের নিউইয়ার্কের বিভিন্ন প্রতিষ্ঠানের লক্ষাধিক ডলার অনলাইনের মাধ্যমে ব্যাংক থেকে চুরি করে।

এফবিআই সূত্র এ তথ্য জানিয়েছে।

এ মুহূর্তে ইউনাইটেড স্টেট ডিসট্রিক্ট কোর্ট তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। সূত্রে জানা গেছে, এ চক্রটি ফিশিং ইমেইল দিয়ে (ভাইরাসযুক্ত ইমেইল) বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের বিস্তারিত তথ্য চুরি করে কয়েক সেকেন্ডের মধ্যে লাখ লাখ ডলার হাতিয়ে নিচ্ছে।

এরই মধ্যে তারা একটি ছোট্ট প্রতিষ্ঠানের পাঁচ লাখ ৬০ হাজার ডলার অনলাইনের মাধ্যমে চুরি করে রাশিয়া, ইস্তোনিয়া, স্কটল্যান্ড, ফিনল্যান্ড এবং যুক্তরাষ্ট্রে তাদের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের হিসাবে স্থানান্তর করে।

একই কৌশলে তারা আরেকটি প্রতিষ্ঠানের ছয় লাখ ৮০ হাজার ডলার বিভিন্ন দেশে নিজেদের ব্যাংক হিসাবে স্থানান্তর করেছে। এফবিআই এ পর্যন্ত এ হ্যাকার চক্রের বিরুদ্ধে প্রায় ৩৯০টি মামলা নথিভুক্ত করেছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২১৫৪ ঘণ্টা, ডিসম্বের ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।