ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ম্যাপিং সেবা ‘ওয়েজ’ ক্রয়ে গুগল এগিয়ে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, জুন ১৩, ২০১৩
ম্যাপিং সেবা ‘ওয়েজ’ ক্রয়ে গুগল এগিয়ে

ফেসবুক আর গুগলের মধ্যে ওয়েজ ক্রয় নিয়ে চলছে প্রতিযোগিতা। ইসরায়েলভিত্তিক ম্যাপিং সেবাটি অধিগ্রহণে গুগলের সার্বিক কার্যক্রম প্রায় শেষ।

সুত্র মতে, ওয়েজের সবশেষ ক্রয়মূল্য উঠেছে ১.৩ বিলিয়ন ডলার।

সন্তোষজনক দাম বলায় ওয়েজ এখন গুগলের দিকেই, কথাবার্তাও প্রায় পাকা। ইসরায়েলের একটি সংবাদপত্র প্রতিবেদনে এসব তথ্য জানায়। তবুও যতক্ষণে আনুষ্ঠানিক ঘোষণা না আসে সে পর্যন্ত বিষয়টি অনিশ্চিত। গত মাসে গুগল সুত্র রয়টার্সকে জানায় ওয়েজ ক্রয়ে ইন্টারনেট জায়ান্টের কথাবার্তা চলছে। একইসময়ে দেশটির আরেকটি সংবাদপত্র প্রতিবেদনে ১ বিলিয়ন ডলারে ওয়েজ ক্রয়ে ফেসবুকের সম্মতির কথা প্রকাশ করে। কিন্তু মূল্যের বিবেচনায় যা ছিল কম। এমনকি অ্যাপলেরও এ প্রতিযোগিতায় আসার প্রয়াস ছিল। পরে সিদ্ধান্ত পরিবর্তন করে অন্য লেনদেনে যায় তারা।

তবে ফাইন্যান্সসিয়াল নিউজপেপার গ্লোবের ওয়েবসাইট প্রতিবেদনে তথ্য সুত্রের বিবৃতি এমনকি আরও বিষয় উল্লেখ করেনি। ধারণা অনুযায়ী মোবাইল প্রযুক্তিতে ফেসবুকের আগ্রহের পেছনের কারণ ব্যবহারকারীদের ভিত্তি আরও স্থিতিশীল করে তোলা।

এদিকে ওয়েজের কর্মকর্তারা বিষয়টি নিয়ে কোনো মন্তব্যে যায়নি।

ওয়েজ নিয়ে এছাড়াও বলা হয় মাধ্যমটি ভিড়ের কেন্দ্রস্থল হয়ে উঠেছে বিশেষকরে চালকদের মধ্যে আস্থা সৃষ্টি হয়েছে। ওয়েজের ৪৭ মিলিয়ন সদস্য সেবাটিকে ব্যাপক জনপ্রিয় করেছে।

দেখা যায় স্মার্টফোনে অধিক ব্যবহৃত ৫টি অ্যাপলিকেশনের মধ্যে ম্যাপিং সেবা একটি। ব্যবহারকারীদের যুক্ত এবং সক্রিয় রাখতে এর ভূমিকা অনেক বেশি।

এছাড়াও গুগলের বিশেষ সুবিধা প্রসঙ্গে বলা হয় ওয়েজের সঙ্গে তাদের বোঝাপড়া সহজ হওয়ার কারণ ফেসবুকের তুলনায় গুগলের বেশি অর্থ মূল্য দেওয়ার প্রস্তাব। এমনকি গুগল ওয়েজের জন্য ইসরায়েলে অফিস ঠিক করেছে। অন্যদিকে ওয়েজের প্রধান কার্যালয় ক্যালিফোর্নিয়াতে নিতে  রাজি না থাকায় ফেসবুককে সরতে হয়।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জুন ১৩, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।