ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২০১৪ সালেই বড় পর্দার আইফোন!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, জুন ১৩, ২০১৩
২০১৪ সালেই বড় পর্দার আইফোন!

আলোচ্য বছরের ছয় মাস পেরিয়ে গেছে। তবুও নতুন ঘরানার আইফোন নিয়ে অ্যাপল একেবারেই নীরব।

তবে অ্যাপল নীরব থাকলেও, বসে নেই বাজার বিশ্লেষকেরা।

তাই খবর জানা গেছে আসছে ২০১৪ সালেই ৫.৭ ইঞ্চি পর্দার আইফোন প্রস্তুত করছে অ্যাপল। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

শুধু আকার, অবয়ব নয় সাদাকালো রঙের সীমাবদ্ধাতও এবার বুঝি কাটিয়ে উঠবে আইফোন। অ্যাপলপ্রেমীদের দীর্ঘদিনের দাবির প্রতি এবার অ্যাপল অনেকটাই যত্নশীল।

এবাবে আর অবয়ব, রঙ নয় দামেও কাটছাট আনছে অ্যাপল। সব মিলিয়ে স্মার্টফোনে আগামী ছয় মাসের বাজারে আরও টালমাটাল পরিস্থিতি তৈরি হতে যাচ্ছে।

বিশ্বেপ্রযুক্তির বাজারে অ্যাপলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী স্যামসাংও এ খবরে খানিকটা আশঙ্কায় আছে। কারণে আইফোন উদ্ভাবনার এ খবর স্যামসাংয়ের কানেও পৌঁছে গেছে। তাই প্রতিযোগিতাকে আগে থেকেও সামলে নিতে স্যামসাংও ডুবেছে নতুন ভাবনায়।

ক্যালিফোর্নিয়াভিত্তিক অ্যাপল অবশ্য এ অবস্থায় নিশ্চুপ থাকতেই বেশি পছন্দ করে। আর অনেকে এ নীরবতাকে সম্মতি বলেও ভাবতে শুরু করেছেন। অতীত অন্তত তেমন কিছুই ইঙ্গিত করে। তবে দক্ষিণ কোরিয়ার অপ্রতিরোধ্য স্যামসাংকেও অত সহজে কি আর হার মানানো যাবে।

প্রসঙ্গত, এরই মধ্যে স্মার্টফোন আর ট্যাবলেট ঘরানার দ্বৈত মিশ্রণে ‘ফ্যাবলেট’ পণ্য নিয়ে স্যামসাং নতুন ধরনের গ্রাহক চাহিদা তৈরি করেছে। আর এ চাহিদার প্রেক্ষিতেই ৪.৭ এবং ৫.৭ ইঞ্চি পর্দার স্মার্টপণ্য তৈরিতে কাজ করছে অ্যাপল।

এবারে শুধু যুক্তরাষ্ট্র আর ইউরোপ নয়, শুরু থেকেই এশিয়ার বাজার ধরতেও বিপণন চ্যানেল তৈরিতে কাজ করছে অ্যাপল। এরই মধ্যে এশিয়ার বাজার থেকে ফ্যাবলেট ঘরানার পণ্যের বিপুল অর্ডার এসেছে। কিন্তু অ্যাপলের মতিগতি এখনই বোঝা খুব সহজ নয়।

অ্যাপল এবারে তার পণ্য সম্ভারে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। আর তা দেখার অপেক্ষাতেই দিন গুনছেন অ্যাপল ভক্তরা। এ নিয়ে এক মুখপাত্র জানিয়েছেন, অ্যাপল একেবারে শেষমুহূর্তে এসেও পণ্যের প্রস্তুতি অবয়ব বদলে ফেলে। স্টভকেও এটা করতে দারুণভাবে পারদর্শী ছিলেন।

তাই স্টিভের অ্যাপলের কাছে থেকে পণ্য বাজারে আসার আগে খুব বেশি তথ্য পাওয়া মোটেও সহজ নয়। আবার যাও পাওয়া যাবে তাও ওপর চূড়ান্ত নির্ভর করাও কঠিন হবে।

তবুও অ্যাপল যে পণ্যের আকৃতিতে বড় ধরনের পরিবর্তন আনছে তা অনেকটাই নিশ্চিত। অ্যাপল বিশ্লেষকেরা কথাগুলো এভাবেই বললেন। ২০১৪ সালের প্রথম ত্রৈমাসিকেই এ ঘরানার অ্যাপল পণ্যের দেখা মিলবে বলেই ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময় ১৮২১ ঘণ্টা, জুন ১৩, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।