ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

খুলনায় ডিসেম্বরে আইসিসিআইটি ২০১৩ সম্মেলন

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, জুন ১৩, ২০১৩
খুলনায় ডিসেম্বরে আইসিসিআইটি ২০১৩ সম্মেলন

আগামী ২১-২৩ ডিসেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়ে ১৬তম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (আইসিসিআইটি) অনুষ্ঠিত হবে। আয়োজক সূত্র এ তথ্য দিয়েছে।



আইসিসিআইটি ২০১৩ শিরোনামের কম্পিউটার এবং তথ্যপ্রযুক্তি বিষয়ক গুরুত্বপূর্ণ এ সম্মেলন বাংলাদেশে ১৫ বার অনুষ্ঠিত হয়েছে।

গত বছর এ সম্মেলন অনুষ্ঠিত হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। বৃহস্পতিবার ঢাকার বেসিস সভাকক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়।

এ অনুষ্ঠানে আইসিসিআইটি ২০১৩ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন সম্মেলনের আয়োজক কমিটির প্রধান খুলনা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি (সিএসই) বিভাগের প্রধান অধ্যাপক ড. রামেশ্বর দেবনাথ।

তিনি বলেন, আইসিসিআইটি দেশের মধ্যে অনুষ্ঠিত সর্ববৃহৎ ও অতি পরিচিত তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্মেলন। ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস (এনসিসিআইএস) নামে একটি সম্মেলনের আয়োজন করে।

পরে ১৯৯৮ সালে এটি ‘আইসিসিআইটি’ নামে পরিচিত হয়। এ আন্তর্জাতিক সম্মেলনে দেশের সব বিশ্ববিদ্যালয় ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান যোগদান করবে বলে আয়োজকেরা আশা করছেন।

এ ছাড়া দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও খ্যাতনামা প্রতিষ্ঠানের অনেক গবেষক, শিক্ষক ও শিক্ষার্থী এ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) উপাচার্য অধ্যাপক এম লুৎফুর রহমান, ডিআইইউ’র সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন, আইসিসিআইটি কাউন্সিলের সাধারণ সম্পাদক মুনির হাসান।

প্রসঙ্গত, দেশে সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ১০৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সিএসই বিষয়ক ডিসিপ্লিনের সংখ্যা ১২৩টি। স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের প্রত্যেক শিক্ষার্থীকে শেষ বর্ষে এসে বিভিন্ন প্রজেক্ট বা গবেষণামূলক কাজ করতে হয়। এক্ষেত্রে দেশে এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন বেশ উপকারী।

এ ছাড়া অনেক কম খরচে দেশের মধ্যেই আন্তর্জাতিক এ ধরনের প্রযুক্তি সম্মেলন গবেষকদেরও বেশ সহযোগিতা করে থাকে। এ সম্মেলনর শেষে দেশের পর্যটন শিল্পকে বিশেষভাবে তুলে ধরা হবে।

সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন ও ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে পরিচিত ষাটগম্বুজ মসজিদ ছাড়াও খুলনা শিপইয়ার্ড ও মংলা বন্দর ভ্রমণের সুযোগ থাকবে।

এ ছাড়াও শিক্ষার্থীদের মাঝে গবেষণার কাজকে উৎসাহিত করার জন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ের দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করা হবে। আগ্রহীরা এ সাইটে (www.iccit.org.bd/2013) ঠিকানায়।

বাংলাদেশ সময় ২১১২ ঘণ্টা, জুন ১৩, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।