ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দ্বিতীয় পর্ব

ডিজিটাল পথে বাংলাদেশের এ বছরের অর্জন: দ্বিতীয় পর্ব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০
ডিজিটাল পথে বাংলাদেশের এ বছরের অর্জন: দ্বিতীয় পর্ব

ঘুঁরে দাড়াচ্ছে বাংলাদেশ। তথ্যপ্রযুক্তির আধুনিকায়নে প্রতিবন্ধকতা সত্ত্বেও অর্জনটা নেহাত কম নয়।

গুটি গুটি পায়ে বাংলাদেশ হয়ে উঠছে ডিজিটাল। ডিজিটাল বাংলাদেশে পথে বৈপরীত্য অবস্থান থাকলেও সম্ভাবনাগুলোর দূয়ার জোট খুলে যাচ্ছে।

শুধু ২০১০ সালের তথ্যপ্রযুক্তি অঙ্গনের অর্জনগুলোর দিকে তাকালেই এ চিত্র স্পষ্টই ফুটে উঠে। এ এক বছরে দেশের ডিজিটাল পরিমন্ডলে এসেছে গর্ব করার মতো সব অর্জন। এসব সাফল্যগুলো নিয়ে লিখেছেন মনোয়ারুল ইসলাম

আইটিইউ নির্বাচনে জয়
গত অক্টোবরে বাংলাদেশ প্রথমবার ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন্স ইউনিয়ন (আইটিইউ) এশিয়া-অস্ট্রেলিয়া অঞ্চলের কাউন্সিলর নির্বাচিত হয়। ২০১০-২০১৪ মেয়াদে বাংলাদেশ এ দায়িত্ব পালন করবে।

উল্লেখ্য, গত অক্টোবরে মেক্সিকোতে আইটিইউ এর ১৬১টি সদস্য দেশ ৪৮টি কাউন্সিলর নির্বাচনের জন্য ভোটাভুটিতে অংশগ্রহণ করে। ইউনিয়নের এশিয়া-অস্ট্রেলিয়া অঞ্চলের জন্য নির্ধারিত ১৩টি আসনের মধ্যে বাংলাদেশ ১২৩টি ভোট পেয়ে ৬ষ্ঠ স্থান অর্জন করে।

ইউনিকোড কনসোর্টিয়ামের সদস্যপদ
গত ৩০ জুন ইউনিকোড কনসোর্টিয়ামের সদস্যপদ অর্জন করে বাংলাদেশ। ফলে বাংলাভাষায় কমপিউটারের ইউনিকোড প্রমিতকরণে এবং কমপিউটার লিপিতে প্রয়োজনীয় পরিবর্তন ও সংযোজন করায় ভোটাধিকার লাভ করে বাংলাদেশ।

এর আগে বাংলাভাষায় ইউনিকোডের ফোরামে ভারতের কেন্দ্রীয় সরকার ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকার শুধু ভোটাধিকার সুবিধা পেত। এ তালিকায় নতুন সদস্য বাংলাদেশ। ফলে বাংলাদেশ ভোট দেওয়ার পাশাপাশি কারিগরি কমিটির সদস্য সম্মেলনেও অংশ নেওয়ার অধিকার অর্জন করেছে।

ইলেকট্রনিক দরপত্রের আত্মপ্রকাশ
দরপত্র আহবান, দাখিল ও মূল্যায়ন সহজ করতে এবং টেন্ডারবাজি বন্ধে গত মে মাস থেকে বাংলাদেশ ব্যাংক প্রথমবার ই-টেন্ডারিং পদ্ধতি চালু করে। যা বাংলাদেশের ই-টেন্ডারিং পদ্ধতির প্রথম মাইলফলক। এছাড়া পরিকল্পনা মন্ত্রণালয়ের ক্রয়সংক্রান্ত বিভাগ সিপিটিইউসহ সড়ক ও জনপথ বিভাগ, পানি উন্নয়ন বোর্ড, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর এবং পল্লী বিদ্যুতায়ন বোডের ১৭টি কার্যালয়ে ডিসেম্বরের মধ্যে এ পদ্ধতি চালু করার সম্ভাবনা আছে।

উল্লেখ্য, পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) একে খন্দকার বীর উত্তম জানিয়েছেন ২০১১ সালের জানুয়ারি থেকে সারাদেশে ই-টেন্ডারিং প্রক্রিয়া চালু করা হবে।

মেশিন রিডেবল পাসপোর্ট
এ বছরের আগস্ট থেকে দেশব্যাপী মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) কার্যক্রম শুরু হয়। এর ফলে পাসপোর্ট সংক্রান্ত জালিয়াতি এবং হয়রানি অনেকাংশে কমে এসেছে। এছাড়া পাসপোর্ট অফিসে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে পাসপোর্ট সংগ্রহে ঝামেলার দিনও শেষ হয়ে এসেছে।

অনলাইনে জিডি
এ বছরের মার্চ মাস থেকে ঢাকা মহানগরের থানাগুলোতে প্রথমবারের মতো অনলাইন জিডি চালু করা হয়। উত্তরা থানা থেকে শুরু হওয়া এ অনলাইন জিডি কার্যক্রম পরে মহানগরীর অন্য সব থানাগুলোতেও ছড়িয়ে পড়ে।

এ মুহূর্তে প্রতিটি থানায় ইন্টারনেট সংযোগসহ কমপিউটারের মাধ্যমে এ সেবা প্রদান করা হচ্ছে। এখন তাই ঘরে বা কর্মস্থলে বসেই জিডি করা সম্ভব। ফলে জিডি করতে থানা পুলিশের বাড়তি ঝক্কিঝামেলা পোহাতে হবে না।

এ বছরে ইলেকট্রনিক দরপত্র পদ্ধতির আত্মপ্রকাশ, অনলাইনে জিডি সুবিধা, আইটিইউ নির্বাচনে বাংলাদেশের জয়, মেশিন রিডেবল পাসপোর্টের প্রবর্তন, ইউনিকোড কনসোর্টিয়ামের সদস্যপদ ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের দূর্গম পথকে অনেকটাই সুগম করেছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৪২, ডিসেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।