ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল বাংলাদেশ:::

মাধ্যমিক শিক্ষায় যোগ হচ্ছে তথ্যপ্রযুক্তির ব্যবহার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০
মাধ্যমিক শিক্ষায় যোগ হচ্ছে তথ্যপ্রযুক্তির ব্যবহার

দেশে মাধ্যমিক স্তরের শিক্ষা পদ্ধতিতে ডিজিটাল আবহ যোগ করতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়নে গত ১৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়ের টিচিং কোয়ালিটি ইমপ্রুভমেন্ট ইন সেকেন্ডারি এডুকশেন প্রজেক্টের (টিকিউআইএসপি) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।



এটুআই প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নোমান উর রশীদ এবং টিকিউআইএসপি এর প্রকল্প পরিচালক নজরুল ইসলাম নিজ নিজ সংস্থার পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সংশ্লিষ্ট সূত্র জানান, মাধ্যমিক স্তরে শিক্ষা পদ্ধতির মানোন্নয়ন এবং আকর্ষণীয় করে তুলতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ চুক্তির আওতায় সারাদেশের মাধ্যমিক স্তরের শিক্ষকদের তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল কনটেন্ট তৈরি এবং শ্রেণীকে মাল্টিমিডিয়া ব্যবহার করে পাঠদানে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। আগামী ২৬ ডিসেম্বর থেকে এ প্রশিক্ষাণ কার্যক্রম শুরু হবে।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে গঠিত কুইক উইন প্রকল্পের আওতায় মাধ্যমিক শিক্ষায় তথ্যপ্রযুক্তি ব্যবহারের উদ্যোগ নেওয়া হয়। এরই মধ্যে শিক্ষক প্রশিক্ষণ কলেজ (টিটিসি), উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউট (এইচএসটিটিআই) ও মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউটের প্রশিক্ষকদের পর্যায়ক্রমে ডিজিটাল কনটেন্ট তৈরি ও শ্রেণীকে মাল্টিমিডিয়া ব্যবহারের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এরই ধারাবাহিকতায় এ মুহূর্তে দেশের মাধ্যমিক স্তরের শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। সমঝোতা স্মারক অনুযায়ী প্রশিক্ষকরা মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণ দেবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।