ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তাৎক্ষণিক ভাষান্তর করবে ওয়ার্ড লেন্স

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১০
তাৎক্ষণিক ভাষান্তর করবে ওয়ার্ড লেন্স

অচিরেই ডিজিটাল ভাষান্তর সুবিধা নিয়ে আসছে কুএস্টভিজ্যুয়াল। এ প্রযুক্তির নাম ওয়ার্ড লেন্স অ্যাপলিকেশন।

এ সুবিধা আইফোন এবং আইপ্যাড (ভিডিও ক্যামরোযুক্ত) থেকে সরাসরি পাওয়া সম্ভব। একে ‘রিয়েল টাইম ট্র্যানসেলেটর অব টেক্সট’ বলে অভিহিত করা হচ্ছে।

এ অ্যাপলিকেশন প্রযুক্তি তাৎক্ষণিকভাবে শব্দ ও বাক্যের অনুবাদ করতে সক্ষম। এটি ট্রান্সলেট ওয়ার্ডের আইফোন অ্যাপলিকেশনের মাধ্যমে পর্দায় প্রদর্শিত হবে।

প্রথমবার গুগলের নেক্সাস এস মোবাইল ফোনে এ সেবার সন্ধান পাওয়া যায়। এরই মধ্যে গুগলের নতুন এ সেবা গুগলস অ্যাপলিকেশনে ব্যবহৃত হচ্ছে। এ মুহূর্তে একই সেবা কুএস্টভিজ্যুয়াল অবমুক্ত করছে।

এ সেবায় ব্যয় হবে ৪.৯৯ ডলার। এ মুহূর্তে সেবাটি শুধু ইংরেজি ও স্প্যানিশ এ দুটি ভাষার মধ্যে সীমাবদ্ধ আছে। ওয়ার্ড লেন্স প্রযুক্তিতে অপটিক্যাল ক্যারেক্টার রিকোগনিশন প্রযুক্তির ব্যবহার হয়েছে।

উল্লেখ্য, পৃষ্ঠার পুরো টেক্সট স্ক্যান করতে একই প্রযুক্তির ব্যবহার করা হয়। এ সেবা সম্প্রসারণে একাধিক ভাষা অন্তর্ভূক্তের প্রয়াস আছে উন্নয়কদের। বিশেষভাবে ইউরোপিয়ান ভাষা তাদের প্রধান লক্ষ্য। টেকক্রাঞ্চ ব্লগ সাইট ‘ওয়ার্ড লেন্স’ এর সুবিধার দিকগুলো তুলে ধরেছে।

ব্যবহারকারীরা সহজেই মোবাইল ফোনের ভিডিও ক্যামেরার কেন্দ্রীয় বাটনের মাধ্যমে অনুবাদ কার্যক্রম শুরু করবে। পরে অনুবাদিত শব্দ ভিডিওতে তাৎক্ষণিক উপস্থাপিত হবে।

তথ্যপ্রযুক্তির এ ভাষান্তর সুবিধার মাধ্যমে রেস্টুরেন্টের খাবারের তালিকা, বিল ও অন্য সব প্রয়োজনীয় কাজ সহজেই অনুবাদ করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা। এ মুহূর্তে উৎসুকরা গুগলস সেবার সঙ্গে নতুন এ সেবার গুণগতমান যাচাই করার সুযোগ পাবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৫২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।