ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইন:::

নিরপেক্ষ তথ্য প্রকাশে আদালতের অনুমতি পেল টুইটার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১০
নিরপেক্ষ তথ্য প্রকাশে আদালতের অনুমতি পেল টুইটার

মাইক্রোব্লগিং সোশ্যাল সাইট টুইটার আদালতের নৈতিক সম্মতি পেল। এর ফলে এখন থেকে টুইটারের নিরপেক্ষ তথ্য প্রকাশে আইনগত আর কোনো বাঁধাই রইল না।

দ্য গার্ডিয়ান সূত্র এ তথ্য জানিয়েছে।

আর এ তথ্যচিত্র উপস্থাপিত হবে জুলিয়ান অ্যাসাঞ্জেকে কেন্দ্র করে। তবে এ অনুমোদনের প্রথম শর্তই হচ্ছে বিচারকের রায়ের প্রতি শ্রদ্ধা এবং আদলতের বিধিনীতি অমান্য না করা।

এ মুহূর্তে উইকিলিকস অনলাইনে একটি তুমুল জনপ্রিয় নাম। এর ফলে অস্ট্রেলিয়ান সাংবাদিক খ্যাত জুলিয়ান অ্যাসাঞ্জ রাতারাতি একজন ওয়েব সেলিব্রেটি বনে গেছেন। বিশ্বজুড়ে আদর্শ ব্যক্তি হিসেবেও নিজে তিনি সুনাম কুড়াচ্ছেন।

টুইটারের প্রতি আদালতে এ অনুমোদন ভবিষ্যতের অবাধ তথ্যপ্রকাশ মাধ্যমকে আরও সুগম করবে। এখন থেকে সাংবাদিকরা ইমেইল, টেক্সট এবং টুইটার ব্যবহারের নীতিগত সুযোগ পাবেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য প্রকাশ করেছে।

উল্লেখ্য, এ সপ্তাহে বিচারক হাওয়ার্ড রিডল সামাজিক সাইট টুইটারকে এ অনুমোদন দেন। উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের জামিনের শুনানি টুইটারে সংবাদ হিসেবে উপস্থাপন করা যাবে।

এরই মধ্যে ইংল্যান্ড এবং ওয়েলসের প্রধান বিচারক এ নির্দেশনা সম্পর্কে জানান। এ বার্তায় তিনি তথ্যপ্রকাশে ভেবেচিন্তে কাজ করা উল্লেখ করেন। আর এ প্রকাশনায় আদালতের বিধিনীতি অমান্য করা উচিত হবে না বলেও তিনি মন্তব্য করেন।

সাংবাদিকদের অবাধ তথ্যপ্রকাশে এ ধরনের আইনি অনুমোদনের বিশেষ প্রয়োজন আছে। এ নির্দেশনার মাধ্যমে সাংবাদিকরা আদালতের নীতি অনুযায়ী সঠিক এবং নিরপেক্ষ প্রতিবেদন সরাসরি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে প্রকাশ করার সুযোগ পাবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২২১৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।