ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপল পণ্যেয় উইকিলিকস তথ্যসেবা বন্ধ!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১০
অ্যাপল পণ্যেয় উইকিলিকস তথ্যসেবা বন্ধ!

বহুল আলোচিত উইকিলিকসের তথ্য নিয়ে বিশ্বব্যাপী শুরু হয়েছে তথ্যবাণিজ্য। বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানগুলো এ প্রকাশনাকে এক রকম সুযোগ হিসেবে গ্রহণ করেছেন।

উইকিলিকসের ফাঁস করা এসব তথ্য প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল পণ্যের অ্যাপলিকেশন হিসেবে যুক্ত করা হয়।

কিন্তু অ্যাপল সংরক্ষিত অ্যাপলিকেশন থেকে উইকিলিকস অ্যাপলিকেশন অপসারণ করেছে। অ্যাপল সূত্র জানিয়েছেন, প্রতিষ্ঠানের অ্যাপলিকেশন উন্নয়করা নীতিমালা লঙ্ঘন করেছে। উইকিলিকস অ্যাপলিকেশনটি অ্যাপলের আইফোন ও আইপ্যাডের জন্য অনুমোদিত হলে ব্যবহারকারীরা সহজেই গুরুত্বপূর্ণ এসব তথ্য উপভোগ করেছেন। এছাড়া টুইটার অ্যাকাউন্ট থেকেও সুযোগটি নেওয়া হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের শীর্ষ সব প্রতিষ্ঠানের কর্মকান্ডের সঙ্গে অ্যাপলও জড়িত। এসব প্রতিষ্ঠান নীতিমালা অমান্য করে এ কাজগুলো করেছে। এ অ্যাপলিকেশন গত শুক্রবার প্রকাশ করা হয়। আর মাত্র তিনদিনের মাথায় এটি অপসারণ করা হলো।

সূত্র মতে, প্রকাশিত অ্যাপলিকেশনের সঙ্গে তাদের প্রাতিষ্ঠানিক কোনো সম্পর্ক নেই। কিন্তু উন্নয়করা এ সাইটে উপার্জিত অর্থ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল।

অ্যাপলের ক্যালিফোর্নিয়ার কোপারটিনোর একজন মুখপাত্র ট্রুডাই মুলার বলেন, উইকিলিকস অ্যাপলিকেশন মুছে দেওয়ার নেপথ্য কারণ হচ্ছে উন্নয়কদের নির্দেশনা ভঙ্গ করা।

এ মুহূর্তে অ্যাপল এ অ্যাপলিকেশনের পরিচালনার বিষয়টি কঠিনভাবে নজরদারি করবে। অন্যদিকে প্রতিদ্বন্দ্বী অ্যানড্রইড ফোন ভিন্নরকম প্রস্তাব করে। যেমন কিছু ব্যবহারকারীর পণ্য প্রতিষ্ঠানের নিয়ম উপেক্ষা করে জেইলব্রেকের প্রবর্তন করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।