ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশের প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয় হচ্ছে ড্যাফোডিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০
দেশের প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয় হচ্ছে ড্যাফোডিল

ঢাকা: শিগগিরই দেশের প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা পেতে যাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল।

বৃহস্পতিবার ডিপার্টেমেন্ট অব ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকীতে এ ঘোষনা দেন বিশ্ববিদ্যালয়ের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোহাম্মদ সবুর খান।



তিনি বলেন, ‘এ বিষয়ে কার্যক্রম শুরু হয়েছে। এটা বাস্তবায়িত হলে এ বিশ্ববিদ্যালয়ে কাগজের কোনো কার্যক্রম থাকবে না। ’

আগামী মার্চ-এপ্রিলে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সকল শিক্ষার্থীদের ফ্রি ল্যাপটপ সরবরাহ করারও ঘোষণা দেন তিনি।

এ উপলক্ষে ডিপার্টেমেন্ট অব ইলেক্ট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার ‘জাতীয় উন্নয়নে ইলেক্ট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর ভূমিকা’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ প্রোকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপচার্য প্রোকৌশলী অধ্যাপক ড. এস এম নজরুল ইসলাম বলেন, ‘দেশের প্রযুক্তিগত শিক্ষার ভিত্তি গড়ে দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ’

দেশে বর্তমানে ১৬ হাজার বিদেশি বিশেষজ্ঞ কাজ করছে বলে উল্লেখ করে তিনি বলেন, ‘নিজেদের যোগ্য করে গড়ে তুলে এসব জায়গা দখল করে নিতে হবে। নিজেদের দেশ গড়ার দায়িত্ব নিজেদেরই। ’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান ও নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির চেয়ারম্যান প্রোকৌশলী মোহাম্মদ খিজির খান।

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রোকৌশলী মনওয়ার হোসেন, বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিভাগের ডিন প্রফেসর ড. লুৎফর রহমান ও ইলেক্ট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর বিভাগীয় প্রধান অধ্যাপক এ এম রেজাউল করিম তালুকদার অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

স্থানীয় সময়: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।