ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিক্রি হচ্ছে নকিয়া, কিনছে মাইক্রোসফট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৩
বিক্রি হচ্ছে নকিয়া, কিনছে মাইক্রোসফট

ঢাকা: ফিনল্যান্ডভিত্তিক প্রখ্যাত মোবাইল-ফোন উ‍ৎপাদনকারী প্রতিষ্ঠান নকিয়ার মোবাইল ব্যবসা শাখাটি কিনে নিচ্ছে যুক্তরাষ্ট্রের বৃহত্তম সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশন।

মঙ্গলবার এক বিবৃতিতে মাইক্রোসফট জানিয়েছে, ৭২০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে এই ব্যবসা চুক্তি সম্পন্ন হচ্ছে।

এছাড়া, মোবাইল ফোন ব্যবসা বিক্রির লেনদেন শেষ হওয়ার পর নকিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন এলোপও মাইক্রোসফটে যোগ দেবেন।

সম্প্রতি অ্যাপল ও স্যামসাংয়ের মতো মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বাজারে স্মার্টফোন ছাড়ায় ব্যবসা ধরে রাখতে বেশ চ্যালেঞ্জের মুখে পড়েছে একসময়ের অপ্রতিদ্বন্দ্বী নকিয়া। তাছাড়া, নকিয়ার পুরো মোবাইল ব্যবসা কিনতে মাইক্রোসফট আগ্রহ দেখানোয় শেষ পর্যন্ত দু’টি প্রতিষ্ঠান এ চুক্তি সম্পন্ন করতে সম্মত হয়েছে।

আশা করা হচ্ছে, নকিয়ার ব্যবসায়িক অংশীদার ও নিয়ন্ত্রকদের অনুমোদনক্রমে ২০১৪ সালের প্রথম তিন মাসের মধ্যেই এ লেনদেন সম্পন্ন হবে।
এর আগে ২০১১ সালে এক চুক্তির মাধ্যমে অংশীদারিত্বের ভিত্তিতে নিজেদের মোবাইল সেটে মাইক্রোসফটের উইন্ডোজ সফটওয়ার ব্যবহার শুরু করে নকিয়া।

মাইক্রোসফটের বিদায়ী প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ ব্যালমার এক বিবৃতিতে বলেন, ভবিষ্যতের জন্য এটা সাহসী পদক্ষেপ। এটা উভয় কোম্পানির কর্মী, ব্যবসায়িক অংশীদার ও গ্রাহকদের বিজয়।

অন্য দিকে নকিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, চুক্তি সম্পন্ন হয়ে গেলে প্রধান নির্বাহী এলোপ সহ জ্যেষ্ঠ কর্মকর্তা জ্য হারলো, জুহা পুতকিরান্তা, টিমো টোইকানেন এবং ক্রিস ওয়েবেরও মাইক্রোসফটে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। তবে তারা মাইক্রোসফটে কী ভূমিকা পালন করবেন এ ব্যাপারে বিবৃতিতে কিছু বলা হয়নি।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৩
এইচএ/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।