ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইন:::

বড়দিনে বিবিসি রেডিওথ্রি এ এইচডি সম্প্রচার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১০
বড়দিনে বিবিসি রেডিওথ্রি এ এইচডি সম্প্রচার

বড়দিন উপলক্ষে বিবিসি রেডিওথ্রি চ্যানেলে শুরু হয়েছে এইচডি প্রযুক্তির অনলাইন সঙ্গীত সম্প্রচার।  বিবিসি সূত্র এ তথ্য জানিয়েছে।

বিবিসির প্রধান সম্প্রচার কেন্দ্র পুরো যুক্তরাজ্যে এ সম্প্রচার করা হয়। একে হাই ডেফিনেশন (এইচডি) শব্দমাধ্যম বলা হচ্ছে।

বিবিসির সঙ্গীতনির্ভর এ সেবা বিশ্বব্যাপী সম্প্রসারিত করার পরিকল্পনা আছে। বিবিসির মানোন্নয়নকৃত এ সেবায় মূল ধারার সঙ্গীতে জোড়ালো শব্দ সঙ্গে সুরেলা ধ্বনির প্রতিও গুরুত্ব দেওয়া হয়েছে। কেননা সঙ্গীতশ্রোতাদের এ দিকটাতেই ঝোঁক থাকে বেশি।

সঙ্গীতশ্রোতারা অবশ্য নতুন এ সেবায় আধুনিক কমপিউটারের গুরুত্ব অনুভব করছেন। সঙ্গে প্রয়োজন শ্রুতিমধুর স্পিকার। এ সুবিধাগুলো অবশ্য এ সময়ের অধিকাংশ ল্যাপটপ ও মানসম্পন্ন ডেস্কটপ কমপিউটারে পাওয়া যাবে।

নতুন এ তরঙ্গমাধ্যমে আগের তুলনায় দ্বিগুণ শ্রুতিমধুর হবে। এটি ডিজিটাল রেডিও এবং এফএম সাউন্ডের তুলনায় কোনো অংশেই কম নয়।

তাই রেডিওথ্রি চ্যানেলের নতুন এ সেবা চলমান এফএম এবং ড্যাব চ্যানেলে বাড়তি কোনো প্রভাব ফেলবে না। বিশেষ উপলক্ষকে সামনে রেখে বিবিসি তাদের মানসম্পন্ন সম্প্রচার শুরু করছে। বড়দিনের প্রতিদিনের বিশেষ আয়োজন সকাল ৮:৩০ মিনিটে সম্প্রচার করা হবে।

এছাড়াও অনুষ্ঠানসূচিতে ব্রিটিশ কম্পোজার স্যার জন ট্যাভেনারকে রাখা হয়েছে। নতুন বছরের জানুয়ারির প্রথম ১২ দিনব্যাপী রেডিওথ্রি চ্যানেলের জন্য নির্ধারিত অনুষ্ঠান এইচডি প্রযুক্তিতে সম্প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

উল্লেখ্য, নবধারার এ সূচনায় বিবিসি সম্প্রচার করতে যাচ্ছে দুটি ভিন্ন তরঙ্গমাধ্যম। একটি হচ্ছে অডিওভিত্তিক অনলাইন রেডিও। অন্যটির মধ্যে থাকছে ড্যাব, এফএম, এমডব্লিউ এবং এলডব্লিউ ফরম্যাটের রেডিও সম্প্রচার।

বাংলাদেশ স্থানীয় সময় ২২১০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।