ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টপ অব দ্য টেক :.

ওয়েবের দৃশ্যপটে শেওলা জড়ানো টাইটানিক!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১০
ওয়েবের দৃশ্যপটে শেওলা জড়ানো টাইটানিক!

আর কোনো ছবি বা চলচ্চিত্র নয়। এখন ইচ্ছে করলে সেই ১৯১২ সালের ১৫ এপ্রিলে ডুবে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজটিই দেখা যাবে সরাসরি সমুদ্র তলদেশের দৃশ্যপটে।

তাও আবার ত্রিমাত্রিক আবহে। লাগবে না কোনো বড় টিভি পর্দা কিংবা বিশেষ আদলের কোনো চশমা।

আগ্রহীরা শুধু www.expeditiontitanic.com ঠিকানার চোখ রাখলেই দেখবেন টাইটাইনিকের এ মুহূর্তের দৃশ্যপট। এ সাইটে প্রবেশ করলে তিন হাজার ৮২০ মিটার পানির নিচে শেওলায় জড়ানো টাইটানিক জাহাজের জরাজীর্ণ অবস্থা চোখে পড়বে। সঙ্গে থাকবে বিস্তারিত তথ্য, ছবি এবং ভিডিওচিত্র।

এ সাইটটিতে প্রবেশ করলে জানা যাবে টাইটানিকের এখনও অনেক অজানা রহস্য্য। যা এখনও কোনো চলচ্চিত্রে বা বাস্তবচিত্রে প্রদর্শন করা হয়নি।

উল্লেখ্য, ১৯৯৭ সালে মুক্তি পাওয়া টাইটানিক চলচ্চিত্রে জাহাজের সম্মুখভাগে লিওনার্দো ডিক্যাপ্রিও এবং কেট উইন্সলেটের অভিনয় করা সবেচেয়ে আর্কষণীয় ও বিখ্যাত দৃশ্যটিরও অবাস্তব বলে প্রমাণ পাওয়া গেছে।

এদৃশ্যপটে টাইটানিক সর্ম্পকে ভাবা এমন অনেক অবাস্তব কল্পনারও তাৎক্ষণিক সামাধান মিলবে। তবে সাইটির পুরো দৃশ্যপট উপভোগ করতে হলে কমপিউটার এবং ইন্টারনেট সংযোগ অবশ্যই একটু গতিসম্পন্ন হতে হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।