ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অফবিট :

চীনের কৃষি সমাজে ইন্টারনেট বিপ্লব!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০
চীনের কৃষি সমাজে ইন্টারনেট বিপ্লব!

চীনের প্রত্যন্ত অঞ্চলে বইছে ইন্টারনেটের সুবাতাস। যা সেখানকার কৃষি জীবনকেও স্পর্শ করেছে।

এ মুহূর্তে চীনের প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা ইন্টারনেটের মাধ্যমে তাদের পণ্য বিশ্বজুড়ে বিক্রি করছে। সঙ্গে বিভিন্ন দেশ থেকে কাঁচা পণ্য বিক্রির অর্ডারও পাচ্ছে।

এরই মধ্যে চীনের প্রত্যন্ত অঞ্চলের কৃষি সমাজের এ উন্নতিকে এগিয়ে নিতে বেশ কিছু তথ্যকেন্দ্র নির্মাণ করা হয়েছে। এ মুহূর্তে চীনের নিংজিয়া অঞ্চলের দুই হাজার ৩৬২টি গ্রামে ইন্টারনেট সংযোগসহ অনেক তথ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে।

চীনের কৃষি মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এ মুহূর্তে চীনের শতকরা ৯৯ ভাগ শহরে ইন্টারনেট সংযোগ আছে। অন্যদিকে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সংযোগ সুবিধাসহ তথ্যকেন্দ্র স্থাপনের কারণে কৃষকরা অনলাইনের মাধ্যমে পণ্য বিক্রিতে ছয়গুণ বেশি মুনাফা করতে সক্ষম হয়েছে।

চীনের লংকোয়ান গ্রামের তিয়ান ইয়ানপিং নামে ৪১ বছর বয়সী এক কৃষক গ্রামের অন্য সব কৃষকদের নিয়ে একটি অভিনব দল তৈরি করেছেন। এ দলটি অনলাইনে প্রাপ্ত ক্রেতাদের চাহিদার ভিত্তিতে পণ্য উৎপাদন করছে।

এরপর তা অনলাইনের মাধ্যমেই বিক্রি করছে। মুনাফা যা হচ্ছে তা সবার মাঝে নির্দিষ্ট অনুপাতে ভাগ করে দেওয়া হচ্ছে। এতে করে তারা আগে যা মুনাফা করতো এখন তার তুলনায় ছয়গুণ মুনাফা করতে পারছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।